• শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়া 

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ জানুয়ারি ২০২২, ১১:১৫
দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়া 
দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়ার বনাঞ্চল (ছবি : রয়টার্স)

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়েছে ভয়াবহ আকারের দাবানল। এরই মধ্যে রাজ্যটির বিগ সার এলাকার বাসিন্দাদের বাড়িঘর থেকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। গত শুক্রবার অঞ্চলটিতে দাবানলের ঘটনা ঘটে। শনিবার (২২ জানুয়ারি) ইউএস নিউজের করা প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়।

জানা গেছে, কলোরাডো খাত সংলগ্ন বনে প্রথমে আগুনের সূত্রপাত ঘটে। পরে সেই আগুন চারপাশে দ্রুত ছড়িয়ে পড়তে থাকে। এতে প্রায় ২৫০ একর এলাকায় ছড়িয়ে পড়েছে আগুনের লেলিহান শিখা। ফলে আশপাশের এলাকায়ও বাড়ছে আতঙ্ক। ভয়াবহ ওই দাবানলকে ‘কলোরাডো ওয়াইল্ড ফায়ার’ নামে ডাকা হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এরই মধ্যে আগুনের ভিডিয়ো ছড়িয়ে পড়েছে।

আবহাওয়াবিদরা পূর্বাভাসে জানান, রবিবার ও সোমবার সারাদিন ওই এলাকায় প্রবল বাতাস বইবে। ফলে আরও দ্রুত আগুন ছড়িয়ে পড়তে পারে। বিপর্যয় এড়াতে হাইওয়ে ১-এর অনেক অংশই বন্ধ করে দেওয়া হয়েছে।

গত বছরের দাবানলে কলোরাডো প্রদেশের বহু ঘরবাড়ি পুড়ে ছারখার হয়ে যায়। যদিও এলাকাটি আগে থেকে খালি করে দেওয়ার কারণে তখন প্রাণহানির খবরটি মেলেনি। রাতারাতি প্রায় কোনো প্রস্তুতি ছাড়াই এলাকা ছাড়েন এলাকার বাসিন্দারা। সে সময় দাবানলে সবচেয়ে বেশি ক্ষতি হয় ডেনভার ও বোল্ডার কাউন্টির মধ্যবর্তী দুই শহর লুইভিল ও সুপিরিয়রের।

আরও পড়ুন : আফগানিস্তানে মিনিভ্যানে বিস্ফোরণে নিহত ৬

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে সাম্প্রতিক বছরগুলোতে দাবানল বৃদ্ধি পেয়েছে। প্রচণ্ড বাতাস দাবানল ছড়িয়ে পড়ার অন্যতম কারণ। প্রায় ৪ কোটি লোক এ এলাকায় বসবাস করে। গত বছরের দাবানলের সময় সাউদার্ন ক্যালিফোর্নিয়া এডিসন থ্যাংকসগিভিং দিবসে ২০ হাজার ছয়শ বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রেখেছিল।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড