• শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

একসঙ্গে ৯ দিকের ক্ষেপণাস্ত্র রুখতে পারবে তুরস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জানুয়ারি ২০২২, ১৮:৪৭
তুরস্কের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা
তুরস্কের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা হিসার ও প্লাস। (ছবি: সংগৃহীত)

বছরের শুরুতেই নতুন প্রযুক্তি পেয়েছে তুর্কি সেনাবাহিনী। তাও আবার নিজেদের তৈরি। নিজস্ব তৈরি প্রতিরক্ষাব্যবস্থায় সমরাস্ত্রে নতুন দিগন্তে পা রেখেছে মুসলিম বিশ্বের সবচেয়ে শক্তিশালী এ দেশটি।

তুরস্কের জনপ্রিয় সংবাদমাধ্যম ডেইলি সাবাহর খবরে বলা হয়, গত বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা দেশটির সেনাবাহিনীকে দেওয়া হয়। নতুন ওই প্রতিরক্ষাব্যবস্থায় একসঙ্গে ৯ দিকের ক্ষেপণাস্ত্র হামলা রুখে দিতে পারবে তুরস্ক।

খবরে বলা হয়, হিসার ও+ মূলত কম উচ্চতায় ছোড়া ক্ষেপণাস্ত্র ঠেকাতে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে। রাশিয়া থেকে কেনা অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ আগেই তুরস্ক সেনাবাহিনীর হাতে তুলে দিয়েছিল। তুরস্কের বৃহৎ দুটি সমরাস্ত্র তৈরির প্রতিষ্ঠান আসেলসান ও রকেটসান নিজস্ব প্রযুক্তিতে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা হিসার ও+ তৈরি করে।

২০২১ সালের মার্চে প্রথম এ প্রতিরক্ষাব্যবস্থার পরীক্ষা চালায় তুরস্ক। এটির প্রতিরক্ষা সক্ষমতা ৩৬০ ডিগ্রি। একসঙ্গে ৯ দিক থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র হামলা প্রতিরোধে সক্ষম তুরস্কের এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা।

২৫ কিলোমিটার ব্যাসের মধ্যে হেলিকপ্টার, ড্রোন, ক্রুজ ও বিমান থেকে চালানো ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করতে সক্ষম আলোচিত ওই প্রতিরক্ষাব্যবস্থা।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড