• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘানায় ভয়াবহ বিস্ফোরণে পাঁচশ ভবন ধস, নিহত ১৭ 

বহু হতাহতের শঙ্কা

  আন্তর্জাতিক ডেস্ক

২১ জানুয়ারি ২০২২, ১২:১৫
ঘানায় ভয়াবহ বিস্ফোরণে পাঁচশ ভবন ধস, নিহত ১৭ 
ঘটনাস্থলে উপস্থিত উদ্ধারকারী দলের সদস্যরা (ছবি : আফ্রিকান টাইমস)

আফ্রিকার পশ্চিমাঞ্চলীয় দেশ ঘানায় স্বর্ণখনির কাজে ব্যবহৃত বিস্ফোরকবাহী একটি গাড়ি মোটরসাইকেলের সঙ্গে সংঘর্ষের পর বিস্ফোরণে শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ১৭ জনের প্রাণহানি ঘটেছে। এতে আহত হয়েছেন আরও ৫৯ জন। দেশটির সরকারের পক্ষ থেকে হতাহতের সর্বশেষ তথ্যটি নিশ্চিত করা হয়েছে। বিস্ফোরণে ভেঙে পড়েছে পাঁচশর মতো ভবন। এতে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে প্রাথমিকভাবে আশঙ্কা করা হচ্ছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিয়ো ফুটেজে দেখা যায়, বিস্ফোরণে ফলে আশপাশের বহু ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। স্থানীয়দের দাবি, স্বর্ণ উত্তোলনের জন্য ট্রাকে করে খনি এলাকায় বিস্ফোরক নিয়ে যাওয়া হচ্ছিল। এ সময় ট্রাকেই বিস্ফোরণ ঘটে। এতে তৈরি হয় ভয়াবহ পরিস্থিতি।

দেশটির পুলিশ বিবৃতির মাধ্যমে জানিয়েছে, প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে যে, স্বর্ণখনির জন্য বিস্ফোরক বহনকারী একটি গাড়ির সঙ্গে একটি মোটরসাইকেলের সংঘর্ষের ফলে বিস্ফোরণটি ঘটে। পুলিশের পক্ষ থেকে স্থানীয়দের নিরাপদে থাকার জন্য ওই এলাকা ছেড়ে আশপাশের এলাকায় যেতে আহ্বান জানানো হচ্ছে।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংগঠনের (এনএডিএমও) উপ পরিচালক সেজি সাজি আমেদোনু বলেছেন, পাঁচশটির মতো ভবন এরই মধ্যে ধসে পড়েছে।

জানা গেছে, দেশটির পশ্চিমাঞ্চলীয় বোগোসো এবং বাউডি শহরের মধ্যে অ্যাপিয়াতে বিস্ফোরণটি ঘটে। এই অঞ্চলে কানাডার মালিকানাধীন একটি স্বর্ণখনি কিনরোস রয়েছে। ওই স্বর্ণখনির একজন মুখপাত্র জানান, ঘটনাটি কিনরোস স্বর্ণখনি থেকে ১৪০ কিলোমিটার দূরে ঘটেছে।

আরও পড়ুন : লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার আসামিকে গ্রেফতার

ঘানার প্রেসিডেন্ট নানা আকুফো-অ্যাডো বলেছেন, বিস্ফোরণের ফলে বহু জীবনের ক্ষয়ক্ষতি ঘটেছে। কিন্তু ঘটনার বিস্তারিত কিছু এখনো জানাননি তিনি। টুইট বার্তার মাধ্যমে তিনি ঘটনাটিকে দুর্ভাগ্যজনক উল্লেখ করে হতাহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

সূত্র : আল-জাজিরা

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড