• শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘স্বাস্থ্যবান শিশুদের বুস্টার ডোজের প্রয়োজন নেই’

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জানুয়ারি ২০২২, ০৯:২৯
‘স্বাস্থ্যবান শিশুদের বুস্টার ডোজের প্রয়োজন নেই’
শিশুর শরীরে করোনা প্রতিরোধী ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে (ফাইল ছবি)

বিশ্বের বিভিন্ন দেশে সম্প্রতি শিশু ও অপ্রাপ্ত বয়স্কদের মহামারি করোনা ভাইরাস প্রতিরোধী টিকার তৃতীয় বা বুস্টার ডোজ দেওয়ার যে কর্মসূচি শুরু হয়েছে; তার তীব্র সমালোচনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি বলছে, স্বাস্থ্যবান শিশু ও অপ্রাপ্তবয়স্কদের বুস্টার ডোজ প্রয়োগের কোনো যৌক্তিক কারণ নেই।

বুধবার (১৯ জানুয়ারি) সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় ডব্লিউএইচও কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্থার শীর্ষ বিজ্ঞানী ও গবেষক সৌম্য স্বামীনাথান এসব কথা বলেছেন। তার মতে, এখন পর্যন্ত এমন কোনো বৈজ্ঞানিক তথ্য বা প্রমাণ পাওয়া যায়নি, যা দেখে আমরা বলতে পারি- স্বাস্থ্যবান শিশু বা সুস্থ-সবল অপ্রাপ্তবয়স্কদের কোভিড ভ্যাকসিনের তৃতীয় বা বুস্টার ডোজের প্রয়োজন আছে। একেবারেই পাওয়া যায়নি।

বিশ্লেষকরা জানিয়েছেন, শিশু ও অপ্রাপ্তবয়স্কদের বুস্টার ডোজ প্রদান কর্মসূচি প্রথম শুরু করেছে যুক্তরাষ্ট্র। চলতি মাসের প্রথমদিকে মার্কিন ভূখণ্ডে খাদ্য ও ওষুধ বিষয়ক নিয়ন্ত্রক সংস্থা ফুডস অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ১২ থেকে ১৫ বছর বয়সী অপ্রাপ্তবয়স্কদের জন্য বুস্টার ডোজের অনুমোদন দেয়।

মূলত তারপর একে একে ইহুদি রাষ্ট্র ইসরায়েল, ইউরোপের দেশ জার্মানিসহ বিশ্বের কয়েকটি শিল্পোন্নত দেশ ১২ থেকে ১৭ বছর বয়সীদের বুস্টার ডোজ প্রয়োগ শুরু করে।

এ দিকে বিশ্বজুড়ে ভ্যাকসিন বণ্টনে ভয়াবহ অসাম্য থাকায় গত বছর থেকেই ধনী দেশগুলোকে বুস্টার ডোজ কর্মসূচি স্থগিত রাখার আহ্বান জানিয়ে আসছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অবশ্য গত বছরের শেষ দিকে প্রাণঘাতী ভাইরাসটির শক্তিশালী ধরন ওমিক্রনের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর এ বিষয়ে অবস্থান কিছুটা নমনীয় করেছে ডব্লিউএইচও।

আরও পড়ুন : ‘করোনা মহামারির অবসান ঘটাতে পারে ওমিক্রন’

উল্লেখ্য, সৌম্য স্বামীনাথানের বক্তব্যেই তারই ইঙ্গিত মিলল। বুধবারের সংবাদ সম্মেলনে ডব্লিউএইচওর শীর্ষ এই বিজ্ঞানী ও গবেষক দাবি করেন, বুস্টার ডোজ দেওয়া যেতে পারে কেবল সেই সব মানুষকে, যারা গুরুতর অসুস্থতা ও মৃত্যু ঝুঁকিতে আছেন… যেমন- আমাদের বয়স্ক প্রজন্ম, বিভিন্ন কারণে যাদের দৈহিক রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই দুর্বল- তাদের এবং স্বাস্থ্যকর্মীদের।

সূত্র : হিন্দুস্তান টাইমস

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড