• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ন্যাটোর কাছে চূড়ান্ত জবাব চায় রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জানুয়ারি ২০২২, ২১:৫১
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। (ছবি: সংগৃহীত)

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর কাছে পূর্বমুখী সম্প্রসারণ না করার দাবি জানিয়েছে রাশিয়া। কিন্তু ন্যাটো বলেছে, এটা নিয়ে কারও কথা শুনবে না তারা। এমন উত্তেজনার মধ্যে ন্যাটোর কাছে রাশিয়া আগামী সপ্তাহের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত জবাব চাইল।

শুক্রবার (১৪ জানুয়ারি) রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, পশ্চিমা জবাবের জন্য তারা অনির্দিষ্টকাল পর্যন্ত অপেক্ষা করবে না।

এক সংবাদ সম্মেলনে লাভরভ বলেন, আমাদের ধৈর্য্য শেষ হয়ে গেছে। পশ্চিমারা অযৌক্তিক গর্ব দ্বারা চালিত হয়ে নিজেদের দায়িত্ব ও বোধের লঙ্ঘন করে উত্তেজনা জিইয়ে রেখেছে। এ সময় রুশ এই শীর্ষ কূটনীতিক আগামী সপ্তাহের মধ্যে ওয়াশিংটন এবং ন্যাটোর কাছে তাদের সিদ্ধান্তের লিখিত জবাব দাবি করেন।

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্য হতে মরিয়া ইউক্রেন। তবে এতে নারাজ রাশিয়া। গত বছর শেষের দিক থেকেই ইউক্রেন সীমান্তে লাখো সেনার সমাবেশ ঘটিয়েছে মস্কো। তাদের দাবি, ইউক্রেনকে ন্যাটোভুক্ত করা যাবে না। ইউরোপের পূর্ব দিকে আর বিস্তার ঘটানো যাবে না ন্যাটোর।

২০১৪ সালে এক বিপ্লবের মধ্য দিয়ে উৎখাত হয় তৎকালীন ইউক্রেন সরকার। ওই সরকার পশ্চিমাবিরোধী এবং রাশিয়ার পক্ষে ছিল। ইউক্রেনের রুশপন্থি সরকারের পতনের পর দেশটির অধীনে থাকা ক্রিমিয়া দখল করে নেয় রাশিয়া। এ ছাড়া পূর্ব ইউক্রেনে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের মদদ দেয় রাশিয়া। এসব ঘটনায় ১৩ হাজারের বেশি মানুষ নিহত হয়।

ইউক্রেন সংঘাতকে ঘিরে উত্তেজনা প্রশমিত করতে গত মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুই বার টেলিফোনে আলাপ করেন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড