• বুধবার, ১৭ আগস্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের দুটি ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করল উ. কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জানুয়ারি ২০২২, ১৭:১৭
ফের দুটি ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করল উ. কোরিয়া
ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণের ভিডিয়ো টেলিভিশনে দেখছেন উ. কোরিয়ার নাগরিকরা (ছবি : রয়টার্স)

মার্কিন যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় আরও দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। গেল দুই সপ্তাহের মধ্যে এ নিয়ে তৃতীয়বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল পিয়াংইয়ং।

এর কয়েক ঘণ্টা আগে ওয়াশিংটনের দেওয়া নিষেধাজ্ঞার তীব্র সমালোচনা করে প্রেসিডেন্ট কিম জং উনের প্রতিনিধিরা। শুক্রবার (১৪ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বলেছেন, উ. কোরিয়ার পশ্চিম উপকূলের উত্তর পিয়ংগান প্রদেশ থেকে পূর্ব দিকে দুইটি ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করা করা হয়েছে। জাপানের উপকূলরক্ষীরা বলছে, এটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে।

জাপানের মুখ্য মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো দাবি করেন, উত্তর কোরিয়ার চলমান সামরিক কর্মকাণ্ড বিশেষ করে বারবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ জাপান ও এ অঞ্চলের শান্তি এবং নিরাপত্তার জন্য ভীষণ হুমকি। পাশাপাশি ঘটনাটি আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য ভীষণই উদ্বেগজনক।

দ. কোরিয়ার সাবেক নৌবাহিনীর কর্মকর্তা ও সিউলের কিয়ংনাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কিম ডং-ইউপ দাবি করেন, উত্তর কোরিয়া পূর্বের মোতায়েন করা এসআরবিএম যেমন- কেএন-২৩ ও কেন-২৪ উৎক্ষেপণ করতে পারে।

আরও পড়ুন : নিষেধাজ্ঞা ইস্যুতে যুক্তরাষ্ট্রকে হুমকি উত্তর কোরিয়ার

উল্লেখ্য, এবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনা যদি সত্য হয়ে থাকে তাহলে চলতি বছরের জানুয়ারির ৫ তারিখের পর এটা হবে তৃতীয় ঘটনা। এর আগে দেশটি হাইপারসনিক মিসাইল পরীক্ষা চালানোর দাবি করেছিল। আর দ্বিতীয় পরীক্ষাটি দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন নিজেই পর্যবেক্ষণ করেছিলেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড