• বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিষেধাজ্ঞা ইস্যুতে যুক্তরাষ্ট্রকে হুমকি উত্তর কোরিয়ার

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জানুয়ারি ২০২২, ১৬:২০
নিষেধাজ্ঞা ইস্যুতে যুক্তরাষ্ট্রকে হুমকি উত্তর কোরিয়ার
মার্কিন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার পতাকা (ছবি : রয়টার্স)

যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক আরোপিত নিষেধাজ্ঞা নিয়ে এবার মুখ খুলেছে উত্তর কোরিয়া। আমেরিকার পদক্ষেপকে পক্ষপাতদুষ্ট এবং উস্কানিমূলক বলে ব্যাখ্যা দিয়েছে কিমের প্রশাসন।

সম্প্রতি সমুদ্রে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছিল উ. কোরিয়া। জাপান এবং দক্ষিণ কোরিয়া প্রাথমিকভাবে দাবি করেছিল, অতীতের মতো এবারও উত্তর কোরিয়া নিজেদের পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। যদিও পরবর্তীকালে প্রেসিডেন্ট কিম জং উন জানান, এবার হাইপারসনিক মিসাইলের পরীক্ষা চালানো হয়েছে। বিতর্কিত সেই পরীক্ষার পরপরেই উ. কোরিয়ায় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার সঙ্গে যুক্ত বেশ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র, উত্তর কোরিয়ার উপর আগে থেকেই একাধিক মার্কিন এবং জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। নতুন এই নিষেধাজ্ঞা তার মধ্যে যুক্ত হলো।

কয়লা এবং লোহার ওপর নিষেধাজ্ঞা

২০১৭ সালের আগস্ট মাসে উত্তর কোরিয়ার ওপর সব ধরনের কয়লা, লোহা এবং লোহার আকরিক আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ।

নতুন মার্কিন নিষেধাজ্ঞা জারি হওয়ার পরে এবার মুখ খুলল পিয়ংইয়ং। তাদের দাবি, কোনো ধরনের কারণ ছাড়াই আমেরিকা নতুন নিষেধাজ্ঞাটি আরোপ করেছে। উত্তর কোরিয়ার সরকারি মিডিয়াতে বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের একটি বিবৃতি ছাপা হয়েছে।

আরও পড়ুন : ‘যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু বাড়ার কারণ ডেল্টা, ওমিক্রন নয়’

সেখানে কার্যত যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়ে বলা হয়, আমেরিকার নতুন এই নিষেধাজ্ঞার সামনে কখনোই মাথা নত করবে না পিয়ংইয়ং। আত্মরক্ষার্থে নতুন নতুন অস্ত্রের পরীক্ষা চালিয়ে যাওয়া হবে।

উ. কোরিয়ার দাবি, কোনো দেশকে লক্ষ্য করে নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হয়নি। নিজেদের অস্ত্রভাণ্ডার এবং সামরিক শক্তির আধুনিকীকরণের উদ্দেশ্যেই পরীক্ষাটি চালানো হয়েছে। এতে প্রতিবেশী কোনো দেশের যেন ক্ষতি না হয়, সে দিকেও লক্ষ্য রাখা হয়েছিল। মূলত এরপরেই আমেরিকাকে এক হাত নিয়ে বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র বরাবরের মতো দাদাগিরি চালানোর চেষ্টা করছে। উত্তর কোরিয়া এতে কখনোই ভয় পায় না।

আমেরিকার দাবি

যুক্তরাষ্ট্রের একটি সংবাদমাধ্যমে সাম্প্রতিক বিষয়টি নিয়ে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। তিনি দাবি করেন, উত্তর কোরিয়া একের পর এক অস্ত্রের পরীক্ষা করে শক্তিসাম্য নষ্ট করছে। ইচ্ছে করেই তারা কাজটি করছে। ভবিষ্যতেও উত্তর কোরিয়া এভাবে আরও অস্ত্রের পরীক্ষা করতে পারে বলেও আমরা আশঙ্কা করেছি।

আরও পড়ুন : কয়লা রফতানির নিষেধাজ্ঞা তুলছে না ইন্দোনেশিয়া

ব্লিংকেন মনে করেন, অস্ত্রের পরীক্ষা বন্ধ করে উত্তর কোরিয়া যদি আলোচনার টেবিলে চায়, যুক্তরাষ্ট্র সব সময়ই এটিকে স্বাগত জানাবে।

সূত্র : রয়টার্স, এএফপি

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড