• বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকে মার্কিন দূতাবাস চত্বরে দফায় দফায় রকেট হামলা 

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জানুয়ারি ২০২২, ১২:১০
ইরাকে মার্কিন দূতাবাস চত্বরে দফায় দফায় রকেট হামলা 
রকেট হামলা চালানো হচ্ছে (ছবি : এনবিসি নিউজ)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাকের রাজধানী বাগদাদের কূটনৈতিক এলাকায় ‘গ্রিন জোন’ অবস্থিত মার্কিন দূতাবাসের কাছে ফের চার দফা রকেট হামলা চালানো হয়েছে। এতে দুইজন বেসামরিক নাগরিক সামান্য আহত হয়েছেন বলে জানা গেছে। শুক্রবার (১৪ জানুয়ারি) ইরাকের দুই নিরাপত্তা বিষয়ক কর্মকর্তার বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) স্থানীয় সময় বিকালে যুক্তরাষ্ট্রের দূতাবাসের দিকে তিনটি শক্তিশালী মিসাইল নিক্ষেপ করা হয়। আরেকটি হামলা চালানো হয় একটি আবাসিক কমপ্লেক্সের ভেতরে থাকা শিক্ষাপ্রতিষ্ঠানকে লক্ষ্য করে। এতে একটি মেয়ে ও একজন নারী আহত হন। পরিচয় গোপন রাখার শর্তে ওই দুই নিরাপত্তা বিষয়ক কর্মকর্তা এসব তথ্য জানিয়েছেন। কেননা তাদের গণমাধ্যমের সামনে কথা বলার কোনো অনুমতি নেই।

যদিও তাৎক্ষণিকভাবে ভয়াবহ ওই আক্রমণের দায় কেউ বা কোনো সংগঠন স্বীকার করেনি।

এ দিকে ইরাকি সামরিক বাহিনী বিবৃতির মাধ্যমে বলছে, বৃহস্পতিবার বাগদাদের ডোরা এলাকা থেকে রকেটগুলো নিক্ষেপ করা হয়েছিল।

অপর দিকে বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাস কর্তৃপক্ষ বিবৃতি ফিয়ে জানায়, সন্ত্রাসী গোষ্ঠীগুলো ইরাকের নিরাপত্তা, সার্বভৌমত্ব এবং আন্তর্জাতিক সম্পর্ককে ক্ষুণ্ণ করার চেষ্টা করছে। দূতাবাসের সি-র্যাম প্রতিরক্ষা ব্যবস্থা রকেটগুলোতে সফলতার সঙ্গে প্রতিহত করেছে।

আরও পড়ুন : নিজেদের গুলিতেই ২ ইসরায়েলি সৈন্য নিহত

বিশ্লেষকদের মতে, বাগদাদের গ্রিন জোনে বিদেশি দূতাবাসগুলো অবস্থিত। প্রায় সময়ই দূতাবাস ও সরকারি ভবনকে লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়।

এর আগে ২০২০ সালের জানুয়ারি মাসে মার্কিন ড্রোন হামলায় ইরানের জেনারেল কাশেম সোলাইমানি এবং ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিস নিহত হওয়ার পর থেকে বাগদাদের গ্রিন জোন বারংবার রকেট হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।

গেল বৃহস্পতিবার ইরাক ও সিরিয়ায় মার্কিন সৈন্যদের লক্ষ্যবস্তুতে ধারাবাহিক আক্রমণ চালানো হয়। পশ্চিম আনবার প্রদেশ এবং রাজধানীতে মার্কিন সেনাবাহিনীর হোস্টিং করা ইরাকি সামরিক ঘাঁটিতে রকেট হামলা হয়েছে বলেও জানা গেছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও ইরাকের সরকার অভিযোগ করে আসছে ইরান সমর্থিতরা হামলাগুলো চালাচ্ছে। বাগদাদ এবং ওয়াশিংটন ২০২১ সালের শেষ নাগাদ ইরাক থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের জন্য ২৬ জুলাই কৌশলগত সংলাপের চতুর্থ এবং শেষ ধাপে এসে উপনীত হয়েছিল।

আরও পড়ুন : পশ্চিমতীরে ১১ ফিলিস্তিনি অবকাঠামো ধ্বংস করল ইসরায়েল

যদিও ইরাকের সামরিক বাহিনীকে সমর্থন অব্যাহত রাখার জন্য সেখানে দুই হাজার পাঁচশ সৈন্য থাকবে বলে জানা যায়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড