• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

পশ্চিমতীরে ১১ ফিলিস্তিনি অবকাঠামো ধ্বংস করল ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জানুয়ারি ২০২২, ১৪:৫৪
পশ্চিমতীরে ১১ ফিলিস্তিনি অবকাঠামো ধ্বংস করল ইসরায়েল
পশ্চিমতীরে বুলডোজার দিয়ে ফিলিস্তিনি অবকাঠামো ধ্বংস করছে ইসরায়েল (ছবি : দ্য জেরুজালেম পোস্ট)

অধিকৃত পশ্চিমতীরে বুলডোজার দিয়ে ১১ ফিলিস্তিনি অবকাঠামো ধ্বংস করে দিয়েছে মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের সেনাবাহিনী। বুধবার (১২ জানুয়ারি) এক স্থানীয় মানবাধিকারকর্মী তথ্যটি জানিয়েছেন।

বাসিল আল-আদ্রা নামে ওই স্থানীয় মানবাধিকারকর্মী বলেছেন, ইসরায়েল বুলডোজার দিয়ে যে পাঁচটি বাড়ি ধ্বংস করেছে; তাতে ১৮ জন ফিলিস্তিনি বাস করতেন। এছাড়া আরও পাঁচটি ফিলিস্তিনি কফিহাউস ও একটি পানির কুয়া ধ্বংস করেছে ইসরায়েল। দক্ষিণ হেবরন শহরের আল-ফাখেত বেদুইন সম্প্রদায়ের এলাকায় ধ্বংসযজ্ঞটি চালানো হয়।

তিনি আরও বলেন, পশ্চিমতীরের এরিয়া-সি এলাকার এসব ফিলিস্তিনি অবকাঠামোগুলো ধ্বংসের বিষয়ে ইসরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে, ওই স্থাপনাগুলো সম্পূর্ণ অবৈধভাবে নির্মাণ করা হয়েছে। এসব ফিলিস্তিনি অবকাঠামো নির্মাণে তাদের অনুমতি নেওয়া হয়নি।

বিশ্লেষকদের মতে, ১৯৯৫ সালে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে হওয়া অসলো চুক্তি অনুসারে পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেমকে তিন অংশে ভাগ করা হয়েছে। যথা- এরিয়া-এ, এরিয়া-বি, এরিয়া-সি।

আরও পড়ুন : ৪৮ ঘণ্টায় দুই মন্ত্রীসহ ৬ বিধায়কের বিজেপি ত্যাগ

জাতিসঙ্ঘে মানবাধিকারের বিষয়গুলো সমন্বয় সাধনের কাজে নিয়োজিত দফতর (ওসিএইচএ) জানিয়েছে, ২০২১ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত পশ্চিম তীরের এরিয়া-সি ও পূর্ব জেরুজালেম এলাকায় মোট ৭৬৮টি ফিলিস্তিনি অবকাঠামো ধ্বংস করেছে ইসরায়েল। ইসরায়েলের এসব কর্মকাণ্ড আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন।

সূত্র : ইয়েনি শাফাক

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড