• মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

১০০ বছর ভারতের সঙ্গে শত্রুতা চায় না পাকিস্তান

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জানুয়ারি ২০২২, ২১:৪৬
পাকিস্তান ও ভারতের পতাকা
পাকিস্তান ও ভারতের পতাকা। (ছবি: সংগৃহীত)

আগামী ১০০ বছর ভারতের সঙ্গে শত্রুতা চায় না পাকিস্তান। দেশটির নয়া জাতীয় নিরাপত্তা নীতির অংশ হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে ভারতের চিরশত্রু দেশটি। পাকিস্তানের সংবাদ মাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, নয়া জাতীয় নিরাপত্তা নীতির আওতায় প্রতিবেশী দেশটির পররাষ্ট্র নীতির মূল সুর হলো দেশগুলোর সঙ্গে তাৎক্ষণিক মিত্রতা এবং অর্থনৈতিক নিরাপত্তা। আগামী শুক্রবার নতুন জাতীয় নিরাপত্তা নীতি ঘোষণা করা হবে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

১০০ পৃষ্ঠার ওই নিরাপত্তা নীতিতে ভারতসহ প্রতিবেশীদের সঙ্গে শান্তি ও অর্থনৈতিক কূটনৈতিক সম্পর্ক জোরদার করার কথা বলা হয়েছে। ওই নীতির আওয়ায় কাশ্মীর সমস্যার চূড়ান্ত নিষ্পত্তি ছাড়াই ভারতের সঙ্গে পাকিস্তানের ব্যবসা ও বাণিজ্যিক সম্পর্কের দ্বার উন্মুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

এ ব্যাপারে অবহিত এক সরকারি কর্মকর্তা দ্য এক্সপ্রেস ট্রিবিউনকে বলেছেন, আগামী ১০০ বছর ভারতের সঙ্গে আমরা কোনো শত্রুতা চাই না। নতুন এই নীতিতে পার্শ্ববর্তী প্রতিবেশীদের সঙ্গে শান্তি স্থাপনের নীতি রয়েছে। যদি এ বিষয়ে কোনো আলোচনা বা অগ্রগতি হয় তাহলে ভারতের সঙ্গে আগের মতো ব্যবসা ও বাণিজ্যিক সম্পর্ক স্বাভাবিক হতে পারে।

শুধু জাতীয় নিরাপত্তা নীতির একটি অংশ জনসমক্ষে প্রকাশ করা হবে বলে জানান তিনি। তবে বাণিজ্যিক সম্পর্ক স্বাভাবিক করা দুই পারমাণবিক সশস্ত্র প্রতিবেশীর মধ্যে আলোচনায় অগ্রগতি অর্জনের ওপর নির্ভর করছে বলেও জানিয়েছেন তিনি।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড