• সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিলিপাইনে কারাগারে দাঙ্গায় নিহত ৬

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জানুয়ারি ২০২২, ১৪:১৪
ফিলিপাইনে কারাগারে দাঙ্গায় নিহত ৬
কারাগারে মোতায়েন পুলিশ সদস্যরা (ছবি : রয়টার্স)

দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ফিলিপাইনের একটি কারাগারে কয়েদিদের মধ্যে ভয়াবহ সংঘর্ষের ঘটনায় অন্তত ৬ জনের প্রাণহানি ঘটেছে। এতে গুরুতর আহত হয়েছেন আরও ৩৩ জন। গেল কয়েক সপ্তাহের মধ্যে দেশটিতে দ্বিতীয়বারের মতো এই দাঙ্গার ঘটনা ঘটল।

বুধাবার (১২ জানুয়ারি) ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ জানায়, দেশটির কালুকান সিটি জেলে মঙ্গলবার (১০ জানুয়ারি) এ দাঙ্গা হয়। এবার ঠিক কী ধরনের অস্ত্র ব্যবহৃত হয়েছে তা এখনো নিশ্চিত নয়। আর কোন ঘটনা থেকে দাঙ্গার সূত্রপাত তা নিয়ে তদন্ত চলছে। যদিও এখন পর্যন্ত জানা যাচ্ছে, প্রথমে দুই বন্দির মধ্যে মারামারি হয়, এরপর এতে অন্যরা যোগ দেন।

কারাগার সংশ্লিষ্ট দায়িত্বশীল একজন কর্মকর্তা মনে করেন, মহামারির শুরু থেকে কারাগারে বন্দিদের স্বজনদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। দাঙ্গার সঙ্গে এ বিষয়টার একটা সম্পর্ক থাকতে পারে।

তিনি বলেছেন, প্রায় দুই বছর হলো কারাগারে বন্দিদের স্বজনদের পরিদর্শনে নিষেধাজ্ঞা রয়েছে। দাঙ্গার কারণের মধ্যে এ বিষয়টাকেও সন্দেহ করা হচ্ছে। বর্তমানে ওই কারাগারের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

ফিলিপাইনের কারাগারগুলোতে প্রায়ই এমন দাঙ্গার কথা শোনা যায়। দেশটির কারাগারগুলোতে বন্দির সংখ্যা ধারণক্ষমতার চেয়ে পাঁচগুণ বেশি। এছাড়া অবকাঠামোগত অন্যান্য অসুবিধাও রয়েছে সেখানে।

আরও পড়ুন : ‘সবাই ওমিক্রনে আক্রান্ত হবে, বুস্টারেও কাজ হবে না’

কালাকুন সিটির এ কারাগারে প্রায় ১৯০০ বন্দি ছিলেন। যদিও সেখানে থাকার কথা ২০০-এর কম। চলতি জানুয়ারি মাসের ২ তারিখে ফিলিপাইনের রাজধানীর একটি কারাগারে দাঙ্গায় তিনজন নিহত হয়েছিলেন। আর আহত হয়েছেন আরও ১৪ জন। দেশটির সবচেয়ে বড় ওই কারাগারে দাঙ্গায় বন্দুক ও ধারাল অস্ত্র ব্যবহার করা হয়েছিল।

সূত্র : আরব নিউজ

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড