• বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ৩ ভাদ্র ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যালিস্টিক মিসাইল ছুঁড়ে ফের শক্তি দেখাল উ. কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১১ জানুয়ারি ২০২২, ১৫:৪২
ব্যালিস্টিক মিসাইল ছুঁড়ে ফের শক্তি দেখাল উ. কোরিয়া
ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করছে উত্তর কোরিয়া (ছবি : বিবিসি নিউজ)

নতুন বছরের শুরুতে মাত্র ছয়দিনের ব্যবধানে দুইবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। মঙ্গলবার (১১ জানুয়ারি) স্থানীয় সকালে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পিয়ংইয়ং। এদিকে দেশটির নিক্ষিপ্ত এই ক্ষেপণাস্ত্রটি ব্যালিস্টিক মিসাইল হতে পারে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া এবং জাপান।

এর আগে গেল ৫ জানুয়ারি বছরের প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা হিসেবে পারমাণবিক শক্তিধর রাষ্ট্রটি নিজের পূর্ব উপকূলে হাইপারসনিক মিসাইল নিক্ষেপ করেছিল। এর মাত্র এক সপ্তাহের মাথায় মঙ্গলবার দ্বিতীয়বারের মতো ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল দেশটি।

মঙ্গলবার প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ, বার্তাসংস্থা রয়টার্স, কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

দ. কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বিবৃতির মাধ্যমে জানিয়েছে, উ. কোরিয়া একটি সন্দেহজনক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে আমাদের সামরিক বাহিনী শনাক্ত করেছে। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা ২৭ মিনিটে ভূমি থেকে নিজের পূর্ব উপকূলে ব্যালিস্টিক মিসাইলটি নিক্ষেপ করে পিয়ংইয়ং।

এদিকে উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের বিষয়টি জাপানের কোস্টগার্ডও শনাক্ত করতে সক্ষম হয়েছে। তারা ইতোমধ্যে মিসাইলটিকে ‘ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মতো’ বলেও দাবি করেছে। এছাড়া পিয়ংইয়ংয়ের এই মিসাইল নিক্ষেপের পরপরই জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন। তার দাবি, উত্তর কোরিয়া মিসাইল নিক্ষেপ অব্যাহত রেখেছে। এটি ভীষণই নিন্দনীয়।

আরও পড়ুন : কাজাখস্তানে দাঙ্গায় দেড় শতাধিক নিহত

গত বছরের শেষদিকসহ সাম্প্রতিক সময়তে বেশ কয়েক দফায় পরীক্ষামূলকভাবে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। এসব মিসাইলের মধ্যে শব্দের চাইতে দ্রুতগতিসম্পন্ন ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্রও রয়েছে। এসব পরীক্ষার মধ্যে কয়েকটি আন্তর্জাতিক বিধিনিষেধ অমান্য করেছে বলে অভিযোগ রয়েছে।

পারমাণবিক অস্ত্রের মতো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি এবং উৎক্ষেপণের বিষয়টি নিয়েও উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে জাতিসংঘের। যদিও সেই নিষেধাজ্ঞা আমলে না নিয়ে গত বছরের মতোই এবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়ল উত্তর কোরিয়া।

আরও পড়ুন : ইউরোপীয় পার্লামেন্ট প্রধান ডেভিড সাসোলি আর নেই

আন্তর্জাতিক মিডিয়াগুলো বলছে, গত বছরের অক্টোবর মাসের শুরুর দিকে বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর আগে শব্দের চাইতে দ্রুতগতিসম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষা চালায় দেশটি। এছাড়া গত সেপ্টেম্বর মাসে পৃথকভাবে ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোরও অভিযোগ পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে করা হয়েছিল।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড