• বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউরোপীয় পার্লামেন্ট প্রধান ডেভিড সাসোলি আর নেই

  আন্তর্জাতিক ডেস্ক

১১ জানুয়ারি ২০২২, ১৪:৪৩
ইউরোপীয় পার্লামেন্ট প্রধান ডেভিড সাসোলি আর নেই
সদ্য প্রয়াত ইউরোপীয় পার্লামেন্টের প্রধান ডেভিড সাসোলি (ছবি : তাস)

ইউরোপীয় পার্লামেন্টের প্রধান ডেভিড সাসোলি আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর। সাসোলির মুখপাত্রের বরাতে মঙ্গলবার (১১ জানুয়ারি) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছে ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ।

সংবাদে বলা হয়, শরীরের ইমিউন সিস্টেম নিয়ে মারাত্মক জটিলতা দেখা দেওয়ার পর গত মাসে ইতালির একটি হাসপাতালে ডেভিড সাসোলিকে ভর্তি করা হয়। মঙ্গলবার সেখানেই চিকিৎসাধীন অবস্থাতে তিনি মৃত্যুবরণ করেন।

সাবেক সাংবাদিক ও মধ্য-বামপন্থি ইতালীয় এই রাজনৈতিক ব্যক্তিত্ব গেল দুই সপ্তাহেরও বেশি সময় যাবত গুরুতর অসুস্থ অবস্থাতে ছিলেন। এই সময়ে তার সকল দাফতরিক কর্মকাণ্ড বাতিল করা হয়।

ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্টের মুখপাত্র রবার্তো কুইল্লো জানান, মঙ্গলবার ভোরের দিকে চিকিৎসাধীন অবস্থাতে ইতালির আভিয়ানোর একটি হাসপাতালে ডেভিড সাসোলি মারা যান।

আরও পড়ুন : কাজাখস্তানে দাঙ্গায় দেড় শতাধিক নিহত

এর আগে গত বছরের সেপ্টেম্বর মাসে স্ট্রাসবার্গের একটি হাসপাতালে সাসোলিকে ভর্তি করা হয়েছিল। গুরুতর অসুস্থ ইউরোপীয় পার্লামেন্টের এই প্রধানকে সে সময় নিউমোনিয়ার চিকিৎসা দেওয়া হয়েছিল।

বিবিসি নিউজ বলছে, সংবাদ পাঠক হিসেবে কাজ করা সাবেক এই গণমাধ্যম কর্মী ২০১৯ সালের জুলাই মাসে ৭০৫ আসন বিশিষ্ট ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন। এর আগে ২০০৯ সালে তিনি সাংবাদিকতা ছেড়ে দেন এবং একই বছর ইউরোপীয় পার্লামেন্টের সদস্য হিসেবে নির্বাচিত হন।

উল্লেখ্য, ইউরোপীয় পার্লামেন্ট জনগণের সরাসরি ভোটে নির্বাচিত সদস্যদের নিয়ে গঠিত সংসদীয় ইউরোপীয় প্রতিষ্ঠান। ইউরোপীয় কমিশন এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে একত্রে এটি ইউরোপীয় ইউনিয়নের আইন প্রণয়নকারীর ভূমিকা পালন করে।

আরও পড়ুন : করোনায় দেড় লক্ষাধিক মৃত্যু দেখল যুক্তরাজ্য

বিশ্লেষকদের মতে, পার্লামেন্টে ৭৫১টি আসন থাকলেও ব্রেক্সিটের মাধ্যমে ইইউ থেকে যুক্তরাজ্য বেরিয়ে যাওয়ার পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে আসন সংখ্যা ৭০৫টিতে নেমে আসে। যা এখনো বিদ্যমান রয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড