• শনিবার, ০৮ অক্টোবর ২০২২, ২৪ আশ্বিন ১৪২৯  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাজাখস্তানে দাঙ্গায় দেড় শতাধিক নিহত 

  আন্তর্জাতিক ডেস্ক

১০ জানুয়ারি ২০২২, ১৩:২৬
কাজাখস্তানে দাঙ্গায় নিহত দেড় শতাধিক
দাঙ্গা দমনে সড়কে মোতায়েন নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর সদস্যরা (ছবি : বিবিসি নিউজ)

জ্বালানি পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে জনগণের তীব্র বিক্ষোভ ও আন্দোলনের মুখে সৃষ্ট দাঙ্গায় বিপর্যস্ত রাষ্ট্র কাজাখস্তানে এখন পর্যন্ত ১৬০ জনের অধিক লোকের মৃত্যু হয়েছে। মধ্য এশিয়ার বৃহত্তম দেশটিকে নাড়িয়ে দেওয়া সহিংসতার ঘটনায় আরও প্রায় পাঁচ হাজার জনকে আটক করা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে রবিবার স্থানীয় মিডিয়ার খবরে বলা হয়, প্রাণঘাতী সহিংসতার পর প্রাথমিকভাবে ১৯৮ মিলিয়ন ডলারের সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

মন্ত্রণালয় বলছে, গেল কয়েক দিনের সহিংসতায় শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান এবং ব্যাংকে হামলা চালিয়ে লুটপাট করা হয়েছে। এ সময় বিক্ষোভকারীরা প্রায় ৪০০ যানবাহন ধ্বংস করেছে।

রবিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে রুশ বার্তা সংস্থা স্পুটনিক বলছে, সাম্প্রতিক সহিংসতায় দুই শিশুসহ অন্তত ১৬৪ জনের প্রাণহানি ঘটেছে। তাদের মধ্যে দেশটির প্রধান শহর আলমাতিতেই মারা নিহত হয়েছেন ১০৩ জন। দেশটির বৃহত্তম এই শহরে সবচেয়ে বেশি সহিংসতার ঘটনা ঘটেছে।

কাজাখস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী আরলান তুরগুমবায়েভ বলেছেন, দেশের সব অঞ্চলেই আজ পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। এরপরও দেশটিতে আইন-শৃঙ্খলা পুনঃ প্রতিষ্ঠার লক্ষ্যে সন্ত্রাস দমন অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন : নিউইয়র্কে আবাসিক ভবনে অগ্নিকাণ্ডে ৯ শিশুসহ নিহত ১৯

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য মতে, সহিংসতার ঘটনায় পৃথক ১২৫টি তদন্তের অংশ হিসাবে পাঁচ হাজার ১৩৫ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।

বিশ্লেষকদের মতে, বিক্ষোভকারীরা সরকার ও সামরিক ভবনগুলোতে আক্রমণের ডাক দেয়। প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ বলেছেন, এই ধরনের প্রতিবাদ সম্পূর্ণ অন্যায়। সরকারের সঙ্গে আলোচনায় বসা উচিৎ বিক্ষোভকারীদের। এছাড়া এই সহিংসতার পেছনে অভ্যন্তরীণ এবং বিদেশি প্ররোচকদের হাত রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন : করোনায় দেড় লক্ষাধিক মৃত্যু দেখল যুক্তরাজ্য

উল্লেখ্য, কাজাখস্তানে অনেকেই এলপিজিতে গাড়ি চালান। সরকার এতদিন দাম নিয়ন্ত্রণ করে রাখায় গ্যাসোলিনের চেয়ে এলপিজিতে গাড়ি চালানো সস্তা ছিল। সরকার সেই এলপিজির দাম বাড়ানোয় প্রবল আন্দোলন শুরু হয়। মূলত এসবের জেরে কাজাখ সরকারের পতন হলো।

সূত্র : আল-জাজিরা, এএফপি

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড