• শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানে বৃষ্টি-তুষারপাতে নিহত বেড়ে ৪৩

  আন্তর্জাতিক ডেস্ক

১০ জানুয়ারি ২০২২, ১১:৩০
পাকিস্তানে বৃষ্টি-তুষারপাতে নিহত বেড়ে ৪৩
তুষারপাতে আটকে যাওয়া গাড়ি (ছবি : দ্য ডন)

নতুন বছরের শুরুতেই ভয়াবহ দুর্যোগপূর্ণ আবহাওয়ার কবলে পড়েছে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান। বৈরী আবহাওয়ার কারণে দেশটির অনেক এলাকায় তীব্র তুষারপাত এবং প্রচণ্ড বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। আর এতেই দেশটিতে প্রাণ হারানো লোকজনের সংখ্যা বেড়ে ৪৩ জনে দাঁড়িয়েছে।

এছাড়া প্রতিকূল এই আবহাওয়ায় বহু মানুষ তাদের বাড়ি-ঘর হারিয়ে বাস্তুচ্যুত হয়েছেন। আর আহতের সংখ্যাও দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। রবিবার (৯ জানুয়ারি) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম সিয়াসাত এবং বার্তা সংস্থা আইএএনএস।

মিডিয়াগুলো বলছে, গেল শনিবার পাকিস্তানের উত্তরাঞ্চলীয় জনপ্রিয় পর্যটন এলাকা মুরিতে ভারী তুষারপাতে ঢেকে যাওয়া গাড়ির ভেতরে আটকা পড়ে কমপক্ষে ২১ জনের প্রাণহানির তথ্য জানানো হয়েছিল। তবে পরদিন রবিবার মৃতের সংখ্যা বেড়ে ২২ জন হয়েছে বলে জানানো হয়। এদের মধ্যে নয়জনই শিশু।

পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনডিএমএ) কর্মকর্তা নোমান-উল-হক চীনা বার্তা সংস্থা সিনহুয়ার কাছে বিষয়টি নিয়ে মুখ খুলেছেন। সেখানে তিনি জানান, আগামী দুইদিন এই এলাকায় পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

এ দিকে রবিবার প্রকাশিত প্রতিবেদনে দেশটির প্রধান সারির মিডিয়া দ্য ডন জানিয়েছে, পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখোয়ায় গেল দুইদিন যাবত প্রবল বৃষ্টিপাত দেখা দিয়েছে। এছাড়া একই প্রদেশের কোথাও কোথাও তুষারপাতের নানা ঘটনাও ঘটছে।

আরও পড়ুন : মানবসম্পদ ব্যবস্থাপনায় কাজ করছে মালয়েশিয়ার মানবাধিকার কমিশন

প্রতিবেদনে বলা হয়, গেল শুক্রবার ও শনিবার প্রবল বৃষ্টিপাত ও তুষারপাত সম্পর্কিত ঘটনায় খাইবার পাখতুনখোয়া প্রদেশে ১০ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া বিপর্যয়কর এই আবহাওয়ার মধ্যে পড়ে আরও অন্তত ১০ জন আহত হয়েছেন।

অন্য দিকে তুষারপাত না হলেও প্রবল বৃষ্টিপাতে বিপর্যস্ত হয়ে পড়েছে পাকিস্তানের বেলুচিস্তান এবং পাঞ্জাব প্রদেশ। মিডিয়াগুলো বলছে, একটানা চলা এই বৃষ্টিতে পাকিস্তানের এই দুটি প্রদেশে ১১ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া প্রতিকূল এই আবহাওয়ার কারণে আরও বহু মানুষ আহত হয়েছেন।

এ দিকে বিদ্যমান সংকটময় পরিস্থিতিতে স্থানীয় প্রশাসনকে উদ্ধার কাজ ও তল্লাশি অভিযানে সহায়তা করতে দুর্যোগপীড়িত এলাকাগুলোতে সেনাবাহিনী, নৌবাহিনী এবং আধা-সামরিক বাহিনী ফন্ট্রিয়ার কর্পসের সদস্যদের মোতায়েন করেছে পাকিস্তানের কেন্দ্রীয় সরকার। উদ্ধার কাজের পাশাপাশি বিপদাপন্ন মানুষকে তারা ত্রাণ সহায়তার কাজেও অংশ নিচ্ছেন।

ভারতীয় মিডিয়া সিয়াসাত বলছে, প্রবল বৃষ্টিপাতে বেলুচিস্তানে বহুসংখ্যক বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হওয়ার পর শত শত মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে উদ্ধারকর্মীরা। স্থানীয় প্রশাসনকে সঙ্গে নিয়ে পাকিস্তানের সেনাবাহিনীর সদস্যরা যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ পরিচালনা করছেন।

আরও পড়ুন : মালয়েশিয়ায় ‘রেড লাইভ-জ্যাশ এশিয়ান অ্যাওয়ার্ড’ অনুষ্ঠিত

পাকিস্তানের আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার (১০ জানুয়ারি) দিবাগত রাত পর্যন্ত দেশের বিভিন্ন অংশে প্রবল এই বৃষ্টি ও তুষারপাত অব্যাহত থাকতে পারে। আর তাই পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রশাসনকেও প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড