• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাইজেরিয়ায় ২০০ গ্রামবাসীকে হত্যা করল দস্যুরা

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জানুয়ারি ২০২২, ১৩:৩৯
নাইজেরিয়ায় ২০০ গ্রামবাসীকে হত্যা করল দস্যুরা
আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে দস্যুরা (ছবি : আফ্রিকান টাইমস)

আফ্রিকার পশ্চিমাঞ্চলীয় দেশ নাইজেরিয়ার সেনাবাহিনী সে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে দস্যুদের অবস্থান লক্ষ্য করে একের পর এক বিমান হামলা চালিয়েছে। ভয়াবহ ওই ঘটনার জেরে গ্রামের অন্তত ২০০ নিরীহ বাসিন্দাকে গুলি চালিয়ে হত্যা করেছে দস্যুরা।

দস্যুদের সঙ্গে সামরিক বাহিনীর ব্যাপক সংঘাতের পর বাসিন্দারা গ্রামে ফিরে এসেছেন। শনিবার (৮ জানুয়ারি) স্থানীয় সময় বিকালে বাসিন্দারা নিজেদের বাড়িতে ফিরে আসেন।

গ্রামে ফিরে এসেই তাদের প্রথম কাজ হয়েছে- নিহত স্বজনদের সমাহিত করার ব্যবস্থা করা হয়। যারা পালাতে পারেননি, মোটরসাইকেলে আসা দস্যুরা সরাসরি গুলি চালিয়ে তাদের হত্যা করেছে। মূলত তাদের জন্য বেশ কয়েকটি গণ সমাধির ব্যবস্থা করা হয়েছে।

সরকারিভাবে বলা হচ্ছে, এবার ৫৮ জন নিহত হয়েছে। যদিও গ্রামবাসীদের বরাতে স্থানীয় মিডিয়াগুলো বলছে, নিহতের প্রকৃত সংখ্যা অন্তত ২০০ জন। সরকার কেবল এক চতুর্থাংশের কথা স্বীকার করছে।

আরও পড়ুন : মানবসম্পদ ব্যবস্থাপনায় কাজ করছে মালয়েশিয়ার মানবাধিকার কমিশন

উম্মারু মাকেরি তার স্ত্রী এবং তিন সন্তানকে হারিয়েছেন। তিনি বলেছেন, এখন পর্যন্ত অন্তত ১৫৪ জনকে সমাহিত করা হয়েছে। সেখানকার বাসিন্দারা মনে করেন, মোট মৃতের সংখ্যা অন্তত ২০০ জন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, জামফারার স্থানীয় এলাকা আনকাতে এরই মধ্যে কমপক্ষে ৩০ জনকে হত্যা করা হয়েছে। সেখানে তিন শতাধিক দস্যু অস্ত্র নিয়ে মোটরসাইকেলে চেপে এসে গুলি চালিয়েছে। তারা সেখানে অন্তত আটটি গ্রামে তাণ্ডব চালিয়েছে। দস্যুরা গেল মঙ্গলবার আক্রমণ চালিয়েছে বলে জানা গেছে।

আরও পড়ুন : মালয়েশিয়ায় ‘রেড লাইভ-জ্যাশ এশিয়ান অ্যাওয়ার্ড’ অনুষ্ঠিত

নাইজেরিয়ান সেনাবাহিনী বলছে, গেল সোমবার তারা দস্যুদের অবস্থান লক্ষ্য করে অভিযান চালিয়েছে। যদিও সেই ঘটনার পরদিনই বড় ধরনের তাণ্ডব শুরু করে দস্যুরা।

সূত্র : দ্য নিউ ডেইলি

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড