• বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রাজিলে ঝর্ণার পাথরখণ্ড ভেঙে নিহত ৭

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জানুয়ারি ২০২২, ১২:১০
ব্রাজিলে ঝর্ণার পাথরখণ্ড ভেঙে নিহত ৭
নিখোঁজদের উদ্ধারে অভিযান চলছে (ছবি : বিবিসি নিউজ)

দক্ষিণ আমেরিকার সর্ববৃহৎ দেশ ব্রাজিলে একটি ঝর্ণার ওপরে থাকা একটি বড় পাথরখণ্ড ভেঙে নিচে পড়ার ঘটনায় অন্তত সাতজন নিহত হয়েছেন। ভয়াবহ এ ঘটনায় আরও নয়জন গুরুতর আহত হন। শনিবার (৭ জানুয়ারি) দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত একটি ঝর্ণায় হতাহতের ঘটনাটি ঘটে।

ব্রাজিলের অগ্নিনির্বাপণ দফতরের বরাতে রবিবার (৯ জানুয়ারি) করা প্রতিবেদনে তথ্যটি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ এবং বার্তা সংস্থা রয়টার্স। এছাড়া এ ঘটনায় আরও তিনজন নিখোঁজ রয়েছে বলেও জানানো হয়।

মিডিয়াগুলো বলছে, শনিবার দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মিনাস গেরায়িস প্রদেশের ক্যাপিটলীয় হ্রদের একটি ঝর্ণার সামনে ঘুরতে যান মোটরচালিত কয়েকটি নৌকাবোঝাই পর্যটক। এক পর্যায়ে ঝর্ণার উচুতে থাকা একটি বড় পাথরখণ্ড ভেঙে হ্রদের পানিতে থাকা বেশ কয়েকটি নৌকার ওপরে পড়লে তীব্র ঢেউয়ের সৃষ্টি হয়। আর এতেই ঘটনাস্থলে সাতজনের মৃত্যু হয়। আর গুরুতর আহত হন কমপক্ষে নয়জন। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও তিনজন।

সোশ্যাল মিডিয়ার বেশ কয়েকটি প্লাটফর্মে ছড়িয়ে পড়া ভিডিয়োতে দেখা যাচ্ছে, বড় আকারের পাথরখণ্ড ভেঙে পড়ার সময় আতঙ্কে চিৎকার করছেন পর্যটকরা। ভিডিয়োতে পাথর ভেঙে পড়ে পর্যটকবোঝাই দুটি নৌকা ছিন্নভিন্ন হয়ে যেতে দেখা যায়।

আরও পড়ুন : ৩ বছর পর সৌদি রাজকন্যার মুক্তি

ব্রাজিলীয় কর্তৃপক্ষের বরাতে রয়টার্স জানায়, দুর্ঘটনার পর এখন পর্যন্ত তিনজন পর্যটক নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারে ডুবুরিরা সেখানে তল্লাশি চালাচ্ছেন। এছাড়া অন্যরা প্রাণ হারিয়েছেন বলেও প্রাথমিকভাবে আশঙ্কা করা হচ্ছে।

যদিও ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বড় পাথরখণ্ড ভেঙে ঝর্ণার পানিতে পড়ার ঘটনায় পাঁচজন নিহত প্রাণ হারিয়েছেন। ভয়াবহ এ ঘটনায় ৩২ জন আহত এবং আরও ২০ জন নিখোঁজ রয়েছেন।

রয়টার্সের প্রতিবেদক বলছেন, ঝর্ণায় পাথর ভেঙে পড়ার ঘটনায় অনেকের শরীরের বিভিন্ন স্থানের হাড় ভেঙে গেছে। এছাড়া এক ব্যক্তি আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থাতে রয়েছেন। তিনি মাথায় ও মুখে প্রচণ্ড আঘাত পেয়েছেন। এছাড়া হালকা আহত আরও ২৩ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে।

আরও পড়ুন : স্বাস্থ্যকর্মীদের সহায়তায় হাসপাতালে সৈন্য মোতায়েন ব্রিটেনে

উল্লেখ্য, ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মিনাস গেরায়িস প্রদেশে গেল সপ্তাহ যাবত তীব্র বৃষ্টিপাত হচ্ছে। এতে করে সেখানকার পাথরের বন্ধন অনেকটা দুর্বল হয়ে গেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। শনিবার পাথর ভেঙে পড়ার পৃথক একটি ঘটনায় দেশটির একটি মহাসড়ক বন্ধ হয়ে যায়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড