• সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

তালিবানের নয়া ফতোয়া

খেলাধুলো করতে পারবে না আফগান নারীরা

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জানুয়ারি ২০২২, ১৫:৫০
খেলাধুলো করতে পারবে না আফগান নারীরা
আফগান নারী খেলোয়াড়রা (ছবি : আফগান টাইমস)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকেই নারীদের উপর নানা রকমের ফতোয়া জারি করেছেন তালিবান নেতারা। কখনো চাকরি করতে না দেওয়া তো কখনো পুরুষ সঙ্গী ছাড়া ঘর থেকে বাইরে না বেরনো। ধীরে ধীরে বন্ধ হয়ে যাচ্ছে সবই। এবার সে দেশের কোনো মহিলাকে খেলাধুলোয় অংশ নেওয়ার ক্ষেত্রে জারি হলো কঠোর নিষেধাজ্ঞা।

আর এর কারণ হিসেবে তালিবান নেতৃত্বাধীন সরকারের দাবি, স্পোর্টসে মহিলাদের শরীর দেখা যায়। তাই তা থেকে বিরত থাকতে বলা হয়েছে। প্রসঙ্গত, আগে ক্রিকেটের ক্ষেত্রেও সেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আফগান মিডিয়া টোলো নিউজের রিপোর্ট অনুযায়ী, তালেবান নেতারা অ্যাথলেটিকের (মহিলাদের জন্য) অনুমতি দেয় না। একটি স্পোর্টস ক্লাবের প্রধান হাফিজুল্লাহ আবাসি বলেছেন, যদিও নারীদের এই বিভাগটি অতীতে আলাদা ছিল এবং এখনো পৃথক অবস্থাতেই আছে। এমনকি তাদের কোচও একজন মহিলা, পুরুষ নয়। তবুও নারীদের জন্য তাদের ব্যায়াম করতে দেওয়া হবে!

পর্বতারোহণ এবং তায়কোন্ডোর প্রশিক্ষক তাহিরা সুলতানি বলেন, তালিবান নেতারা ক্ষমতায় আসার পর থেকে, ব্যায়াম করার অনুমতি দেওয়া হয়নি। প্রশিক্ষণের জন্য অনেক স্পোর্টস ক্লাবকে রেফার করেছি। যদিও দুর্ভাগ্যবশত, তারা বলেছে যে মহিলাদের বিভাগটি বন্ধ রয়েছে। তবে গেল আট বছরে তিনি জাতীয় পর্যায়ের পাশাপাশি বিদেশেও পুরস্কার অর্জন করেছেন।

আরও পড়ুন : ‘বুল্লি বাই’ অ্যাপ দিয়ে কী হচ্ছে ভারতে?

জাতীয় জুজুতসু দলের সদস্য আরিজো আহমাদি মনে করেন, গত ছয় বছরে আমার অনেক ইচ্ছা এবং উচ্চাকাঙ্ক্ষা ছিল। আমি যে কোনো উপায়ে আফগানিস্তানের পতাকা বিশ্বের কাছে তুলে ধরতে চেয়েছিলাম।

এ দিকে ইসলামিক আমিরাত বলেছে, ইসলামি মূল্যবোধ এবং আফগান সংস্কৃতির উপর ভিত্তি করে নারীদের খেলাধুলার অনুমতি দেবে।

আরও পড়ুন : ফ্রান্সে করোনার নতুন ধরন ‘আইএইচইউ’ শনাক্ত

উল্লেখ্য,, আফগানিস্তানে নতুন সরকারের ঘোষণা করে তালিবান। মোল্লা হাসান আখন্দের নেতৃত্বে সেই সরকার গঠন হতে চলেছে। যদিও এই সরকারকে অস্থায়ী বলে ঘোষণা করেছেন তালিবান নেতারা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড