• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের ৩ ভূখণ্ডের দখল নিতে মরিয়া নেপাল

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জানুয়ারি ২০২২, ১১:০৯
কালাপানি, লিম্পিয়াধুরা এবং লিপুলেখ
কালাপানি, লিম্পিয়াধুরা এবং লিপুলেখ অঞ্চল। ছবি: সংগৃহীত

ভারত-চীন দ্বন্ধের চূড়ান্ত সময়ে ভারতের দখলে থাকা কালাপানি, লিম্পিয়াধুরা এবং লিপুলেখ নিজেদের দাবি করে আলোচনার কেন্দ্রে অবস্থান করেছিল নেপাল। আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকদের মতে নেপালের এ দাবি ছিল তাৎপর্যপূর্ণ। বিষয়টি নিয়ে ভারতের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়েছিল নেপাল। সম্পর্ক স্বাভাবিক হতে না হতেই আবার সেই ভূখণ্ড ভারতের থেকে ছিনিয়ে নেওয়ার ডাক দিল নেপাল কমিউনিস্ট পার্টি।

দিন কয়েক পরেই ভারত সফরে যাওয়ার কথা নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার। এখন জমি বিতর্কে কমিউনিস্ট পার্টির অনড় মনোভাব ভাবাচ্ছে কূটনীতিকদের।

সদ্য শেষ হওয়া এক সপ্তাহব্যাপী অষ্টম সাধারণ সম্মেলনে এই বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে নেপাল কমিউনিস্ট পার্টি। সম্মেলনে ছিলেন কেন্দ্রীয় কমিটির ২৩৬ জন সদস্য। পার্টির চেয়ারম্যান পুষ্পকমল দহল ওরফে প্রচণ্ডের উপস্থিতিতেই এই সিদ্ধান্ত হয়।

গত সোমবার এক বিশেষ সভায় সাত সদস্যের উপস্থিতিতে ‘দ্য পাথ টু সোশ্যালিজ়ম ইন দ্য টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি’ নামে এক রিপোর্ট পেশ করেন প্রচণ্ড। বুধবার তাতে কয়েকটি বিষয় যুক্ত করার দাবি জানানো হয়। বলা হয়, পার্লামেন্টে পাশ হওয়া পূর্ণাঙ্গ মানচিত্রকে গুরুত্ব দিতে হবে। আরও বলা হয়, ১৯৫০ সালে ভারত-নেপাল চুক্তি রদ করে নতুন করে চুক্তি করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড