• মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোলাইমানিকে ইরানের পাশাপাশি স্মরণ করল ইরাকও

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ জানুয়ারি ২০২২, ১৫:৩৬
সোলাইমানিকে ইরানের পাশাপাশি স্মরণ করল ইরাকও
প্রয়াত ইরানি জেনারেল কাশেম সোলাইমানি (ছবি : ইরনা)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাকের রাজধানী বাগদাদের বিমানবন্দরের কাছে শক্তিশালী ড্রোন হামলা চালিয়ে ইসলামি প্রজাতন্ত্র ইরানের আঞ্চলিক শক্তি বৃদ্ধির প্রধান কারিগর জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যা করেছিল যুক্তরাষ্ট্র। ২০২০ সালের ৩ জানুয়ারির সেই ঘটনাটি মধ্যপ্রাচ্য তো বটেই গোটা বিশ্বের রাজনীতিতেও গুরুত্বপূর্ণ অবস্থান ধরে রেখেছে।

ইরানের বিশেষ বাহিনী রেভ্যুলশনারি গার্ডের অভিজাত শাখা কুদস ফোর্সের প্রধান এই কাশেম সোলাইমানির দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে ইরানিদের পাশাপাশি তাকে স্মরণ করেছে মিত্র দেশ ইরাকও।

ইরাকি প্রেসিডেন্ট বারহাম সালিহ বলেছেন, আমরা দেশ যখন উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের (আইএস) বিরুদ্ধে কঠিন লড়াইয়ে লিপ্ত; ঠিক সেই মুহূর্তে সাহায্য নিয়ে ছুটে এসেছিলেন ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কুদস ফোর্সের তৎকালীন কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাশেম সোলাইমানি।

এ সময় ইরাকের স্বেচ্ছাসেবী সংগঠন পপুলার মোবিলাইজেশন ইউনিট (পিএমইউ) আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন ইরাকি প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট বারহাম সালিহ আরও বলেন, আজ আমরা এমন একটি সভায় মহা বিজয়ী নেতাদের প্রতি সম্মান জানাতে এখানে মিলিত হয়েছি যেসব নেতা উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াই করেছিলেন। আমরা গর্বের সঙ্গে দায়েশের বিরুদ্ধে লড়াই ও তাদের নানামুখী ষড়যন্ত্র ব্যর্থ করে দেওয়ার বিজয়কে স্মরণ করি।

আরও পড়ুন : বিক্ষোভ নিয়ন্ত্রণে রুশ সহায়তা চায় কাজাখস্তান

তার মতে, আমরা দায়েশের বিরুদ্ধে বিশাল বিজয় অর্জন করেছি এবং যেসব ধর্মীয় নেতা দায়েশের বিরুদ্ধে লড়াইয়ের পক্ষে ফতোয়া দিয়েছিলেন তাদের ধন্যবাদ জানাই। এই লড়াইয়ের প্রতি গ্র্যান্ড আয়াতুল্লাহ আলী আল-সিস্তানির সমর্থনের জন্য তাকেও কৃতজ্ঞতার সঙ্গে ধন্যবাদ জানাই।

সূত্র : পার্সটুডে

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড