• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুজরাটে রাসায়নিক গ্যাস লিকে ৬ জনের মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ জানুয়ারি ২০২২, ১৩:১১
গুজরাটে রাসায়নিক গ্যাস লিকে ৬ জনের মৃত্যু
পানি ছিটিয়ে রাসায়নিক গ্যাসের প্রভাব নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে (ছবি : দ্য হিন্দু)

দক্ষিণ এশিয়ার দেশ ভারতের পশ্চিমাঞ্চলীয় গুজরাট রাজ্যে একটি ট্যাংকার থেকে রাসায়নিক গ্যাস লিকের ঘটনায় অন্তত ছয়জনের প্রাণহানি ঘটেছে। এতে নিহতরা সকলেই সেখানকার শ্রমিক। এ ঘটনায় অসুস্থ হয়ে পড়েছেন কমপক্ষে ২০ জন। তাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) স্থানীয় সময় ভোরে রাজ্যের সুরাটে হতাহতের ঘটনাটি ঘটে বলে প্রতিবেদন প্রকাশের মাধ্যমে জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা এএনআই এবং সংবাদমাধ্যম এনডিটিভি। খুব দ্রুত নিহতদের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।

স্থানীয় পুলিশ ও সুরাটের সিভিল হাসপাতালের ইনচার্জ ওমকার চৌধুরীর বরাতে মিডিয়াগুলো বলছে, বৃহস্পতিবার ভোর চারটার দিকে গুজরাট ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট করপোরেশনের (ডিআইডিসি) সাচিন এলাকায় দুর্ঘটনাটি ঘটে।

ডিআইডিসি এলাকায় একটি কোম্পানির রাসায়নিক ভর্তি ট্যাংকার থেকে বর্জ্য পদার্থ বের করে নর্দমায় ফেলার সময় বিপত্তি বাঁধে। ট্যাংকারে জেরি রাসায়নিক ছিল বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। রাসায়নিক গ্যাস বাতাসের সংস্পর্শে আসামাত্রই সেখানে দুর্ঘটনা ঘটে।

আরও পড়ুন : ভারতে বাস-ট্রাকের সংঘর্ষ, নারী-শিশুসহ নিহত ১৭

প্রত্যক্ষদর্শীদের মতে, ঘটনার সময় কাছেই একটি চায়ের দোকানে বসে চা খাচ্ছিলেন বহু শ্রমিক। রাসায়নিক গ্যাস লিকেজের পর তাদের মধ্য থেকে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। দ্রুত অসুস্থদের উদ্ধার করে পার্শ্ববর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এরপর সেখানেই ছয়জন মারা যান। আর আহতদের ওই হাসপাতালেই চিকিৎসা দেওয়া হচ্ছে।

এ দিকে দুর্ঘটনার খবর পেয়ে বিষয়টির তদন্ত শুরু করেছে সুরাট পুলিশ। দুর্ঘটনার পর থেকে রাসায়নিক ভর্তি ওই ট্যাংকারের চালক পলাতক রয়েছেন। তার খোঁজে তল্লাশি চলছে বলেও দাবি তদন্তকারীদের।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে বহুতল ভবনে আগুন, ৮ শিশুসহ নিহত ১৩ (ভিডিয়ো)

মিডিয়াগুলো বলছে, বাদোদারা থেকে একটি ট্যাংকারে করে রাসায়নিক নিয়ে সুরাটে গিয়েছিলেন ওই চালক। তদন্তকারীদের ধারণা, বৃহস্পতিবার ভোর রাতে অবৈধভাবে ডিআউডিসির নর্দমায় রাসায়নিক বর্জ্য ফেলছিলেন তিনি। আর সেই ঘটনার জেরেই এক পর্যায়ে দুর্ঘটনাটি ঘটে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড