• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতিরক্ষা সহায়তায় নিরাপত্তা চুক্তিতে জাপান-অস্ট্রেলিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ জানুয়ারি ২০২২, ১২:০০
প্রতিরক্ষা সহায়তায় নিরাপত্তা চুক্তিতে জাপান-অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা (ছবি : জাপান টাইমস)

প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা বৃদ্ধির জন্য নতুন একটি চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে অস্ট্রেলিয়া ও জাপান। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) ভার্চুয়াল এক বৈঠকের মাধ্যমে উভয় দেশের মধ্যে চুক্তিটি স্বাক্ষরিত হবে। বুধবার (৫ জানুয়ারি) করা প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে মহামারি করোনা ভাইরাসের অতি সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে বিশ্বব্যাপী রোগটির সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে অস্ট্রেলিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রে পূর্ব নির্ধারিত সফর বাতিল করেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। আর সেই কারণে ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে চুক্তিটি স্বাক্ষরিত হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন দাবি করেন, বৃহস্পতিবার উভয় নেতা রেসিপ্রোকাল অ্যাকসেস এগ্রিমেন্ট স্বাক্ষর করবেন। আর এর মাধ্যমে প্রথমবারের মতো কাঠামোগতভাবে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা বাহিনী একে অপরকে সহযোগিতা করতে পারবে।

বিবৃতির মাধ্যমে স্কট মরিসন জানিয়েছেন, নিরাপদ এবং স্থিতিশীল প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিশ্চিতে অবদান রাখতে এবং উভয় দেশের কৌশলগত নিরাপত্তা চ্যালেঞ্জগুলো পূরণে অস্ট্রেলিয়া ও জাপানের যে অঙ্গীকার রয়েছে, এই চুক্তি হবে সেই অঙ্গীকারেরই একটি ঘোষণা।

আরও পড়ুন : বাংলাদেশ সীমান্তে সতর্ক অবস্থানে বিএসএফ

বিশ্লেষকদের মতে, নিরাপত্তা চুক্তি স্বাক্ষরের পাশাপাশি বৃহস্পতিবারের বৈঠকে জ্বালানি, গুরুত্বপূর্ণ প্রযুক্তি এবং সংশ্লিষ্ট খাতে ব্যবসায়িক অংশীদার ও দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতেও আলোচনা করবে অস্ট্রেলিয়া ও জাপান।

এর আগে ২০২০ সালের নভেম্বর মাসে জাপান ও অস্ট্রেলিয়ার মধ্যে একটি প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। সেই চুক্তির প্রধান উদ্দেশ্য বেইজিংকে ঠেকানো হলেও সে সময় অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং তৎকালীন জাপানি প্রধানমন্ত্রী সুগা কখনোই এশিয়ার পরাশক্তি চীনের নাম মুখে আনেননি।

আরও পড়ুন : তাইওয়ান স্বাধীনতা চাইলে ‘চূড়ান্ত পদক্ষেপ’ নেবে চীন

উল্লেখ্য, বছর দেড়েক আগের বিতর্কিত সেই চুক্তিতে জাপান ও অস্ট্রেলিয়ার সেনাবাহিনীকে একে অপরের সামরিক ঘাঁটিতে যাওয়ার সুযোগ দেওয়া হয়। এর ফলে সামরিক মহড়া ও কোনো বিপর্যয় মোকাবিলার ক্ষেত্রে সহায়তা অনেকটাই বৃদ্ধি পাবে বলে সে সময় দাবি করেছিলেন উভয় দেশের প্রধানমন্ত্রী।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড