• শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাইওয়ান স্বাধীনতা চাইলে ‘চূড়ান্ত পদক্ষেপ’ নেবে চীন

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ ডিসেম্বর ২০২১, ১৫:৪৭
তাইওয়ান স্বাধীনতা চাইলে ‘চূড়ান্ত পদক্ষেপ’ নেবে চীন
চীনের তাইওয়ান বিষয়ক কার্যালয়ের মুখপাত্র মা জিয়াওগুয়াং (ছবি : সিনহুয়া)

তাইওয়ান স্বাধীনতার দিকে হাঁটলে তাদের বিরুদ্ধে ‘চূড়ান্ত পদক্ষেপ’ গ্রহণ করবে এশিয়ার পরাশক্তি চীন। বেইজিংয়ের এক সরকারি কর্মকর্তা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, স্বাধীনতা চাইলে তাইওয়ানের বিরুদ্ধে চূড়ান্ত পদক্ষেপ নেওয়া হবে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে শুরু থেকেই নিজেদের অঞ্চল বলে দাবি করে আসছে চীন। অঞ্চলটিতে নিজেদের সার্বভৌমত্ব প্রতিষ্ঠিত করতে গত দুই বছরে কূটনৈতিক ও সামরিক চাপ জোরালো করেছে বেইজিং। মূলত এতে ক্ষুব্ধ হয়েছে তাইপে। আর উদ্বেগ জানিয়েছে ওয়াশিংটন।

চীনের তাইওয়ান বিষয়ক কার্যালয়ের মুখপাত্র মা জিয়াওগুয়াং বলেছেন, চীন শান্তিপূর্ণভাবে তাইওয়ানের পুনরেকত্রীকরণের জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়েছে। যদিও স্বাধীনতা নিয়ে রেড লাইন অতিক্রম করলে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী শক্তি যদি স্বাধীনতার উস্কানি দেয়, রেড লাইন অতিক্রমের চেষ্টা করে তাহলে আমাদের চূড়ান্ত পদক্ষেপ নিতে হবে।

আরও পড়ুন : পার্লামেন্ট ভবনে হাতাহাতি (ভিডিয়ো)

বিশ্লেষকদের মতে, আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক না থাকলেও তাইওয়ানের মূল আন্তর্জাতিক সমর্থক এবং অস্ত্র সরবরাহকারী যুক্তরাষ্ট্র। চীন নিয়মিতভাবে বলে থাকে যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের সম্পর্কের ক্ষেত্রে সবচেয়ে স্পর্শকাতর ইস্যু হলো তাইওয়ান।

জিয়াওগুয়াং বলেছিলেন, সামনের মাসগুলোতে স্বাধীনতাপন্থি শক্তির উস্কানি, বাইরের হস্তক্ষেপ বাড়তে পারে এবং আরও তীব্র হতে পারে। আগামী বছর তাইওয়ান উপত্যকার পরিস্থিতি আরও জটিল ও তীব্র হয়ে পড়বে।

আরও পড়ুন : পিয়নের চাকরি পেতে পিএইচডি ডিগ্রিধারীর আবেদন ভারতে!

উল্লেখ্য, তাইওয়ানের ওপর চাপ বাড়াতে গেল কয়েক মাসে বারংবার বিমান মহড়া চালিয়েছে বেইজিং। যদিও তারা হুমকি দিতে এগুলো পাঠানোর কথা অস্বীকার করেছে।

সূত্র : রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড