• শনিবার, ২৯ জানুয়ারি ২০২২, ১৫ মাঘ ১৪২৮  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহামারিতেও বিনিয়োগ বেড়েছে ভিয়েতনাম-যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ ডিসেম্বর ২০২১, ১৪:০৩
মহামারিতেও বিনিয়োগ বেড়েছে ভিয়েতনাম-যুক্তরাষ্ট্রের
ভিয়েতনামের পোশাক তৈরির কারখানা (ছবি : বিবিসি নিউজ)

মহামারি করোনা ভাইরাসের ভয়াল তাণ্ডব শুরুর পর থেকেই বিশ্বব্যাপী থমকে গেছে বিনিয়োগ। এমনকি হ্রাস পেয়েছে অর্থনৈতিক গতিও। দেশে দেশে কমেছে বিনিয়োগের হার। কিন্তু এক্ষেত্রে ভিন্ন চিত্র দেখে গেছে যুক্তরাষ্ট্র ও ভিয়েতনামের ক্ষেত্রে। মহামারির মারাত্মক নেতিবাচক প্রভাবেও একে অপরের মধ্যে বিনিয়োগ প্রায় একই রকম শক্তিশালী অবস্থাতে রয়েছে।

ভিনএক্সপ্রেসের প্রতিবেদনে জানানো হয়, বুধবার (৮ ডিসেম্বর) ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে মার্কিন দূতাবাসের চার্জ ডি অ্যাফেয়ার্স ম্যারি ডামোর ভিয়েতনাম-ইউএস বাণিজ্য ফোরামে অংশগ্রহণ করেছিলেন। সেখানে তিনি বলেন, স্বাস্থ্যসেবা, শিক্ষা, জ্বালানি, প্রযুক্তির মতো বিভিন্ন ক্ষেত্রে দুই দেশ একে অপরকে সহযোগিতা করছে।

ভিয়েতনামে বিনিয়োগকারী হিসেবে যুক্তরাষ্ট্রের অবস্থান ১১তম। এই মুহূর্তে ভিয়েতনামে যুক্তরাষ্ট্রের বিনিয়োগের পরিমাণ প্রায় এক হাজার কোটি ডলার।

ভিয়েতনামের অটোমেকার ভিনফাস্ট সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য ২০ কোটি ডলারের বেশি বিনিয়োগ করার পরিকল্পনা ঘোষণা করেছে। ধারণা করা হচ্ছে, এতে সেখানে এক হাজারের অধিক কর্মসংস্থান সৃষ্টি হবে।

আরও পড়ুন : মহামারির মাঝেও রমরমা বৈশ্বিক অস্ত্র বাণিজ্য

ভিয়েতনামের শিল্প ও বাণিজ্য উপমন্ত্রী ডো থাং হাই বলেন, মহামারি করোনার প্রভাব দুই দেশের মধ্যে নতুন বাণিজ্যের পথ তৈরি করেছে। এর মাধ্যমে যুক্তরাষ্ট্র ও ভিয়েতনামের বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে ব্যবসায়িক উন্নয়ন ঘটবে।

যুক্তরাষ্ট্রে সিনিয়র কাউন্সিলর এবং ভিয়েতনাম ট্রেড অফিসের প্রধান বুই হুয় সন বলেন, কোভিডের চতুর্থ ঢেউয়ের সময় ভিয়েতনাম থেকে পণ্য সরবরাহ হ্রাস পেয়েছে। যদিও অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার জন্য ভিয়েতনামের সরবরাহকারীরা উৎপাদন বাড়াচ্ছেন।

আরও পড়ুন : বিশ্ব বৈষম্য প্রতিবেদনে ঠাই পেল না বাংলাদেশ

উল্লেখ্য, ১৯৯৫ সালে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপন হয়। তখন যুক্তরাষ্ট্র এবং ভিয়েতনামের মধ্যে বাণিজ্যের পরিমাণ ছিল ৪৫ কোটি ডলার। গত বছর এর পরিমাণ দাঁড়ায় নয় হাজার ১০০ কোটি ডলারের ওপরে। অন্য দিকে চলতি বছরের প্রথম ১০ মাসে বাণিজ্য হয়েছে প্রায় নয় হাজার কোটি ডলার। এ সময় ভিয়েতনাম যুক্তরাষ্ট্রে প্রায় আট হাজার কোটি ডলার মূল্যের পণ্য রফতানি করেছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড