• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদি আরবকে ৬৫ কোটি ডলারের অস্ত্র দিতে চায় মার্কিন সিনেট

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ ডিসেম্বর ২০২১, ১৭:০১
সৌদি আরবকে ৬৫ কোটি ডলারের অস্ত্র দিতে চায় মার্কিন সিনেট
অস্ত্র হাতে আক্রমণের জন্য প্রস্তুত সৌদির সেনা সদস্য (ছবি : সৌদি গেজেট)

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সৌদি আরবের কাছে আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য অত্যাধুনিক মাঝারি পাল্লার মিসাইল, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপক, অন্যান্য অস্ত্র এবং আনুষঙ্গিক সরঞ্জামসহ ৬৫ কোটি ডলারের অস্ত্র বিক্রিতে সায় দিয়েছে যুক্তরাষ্ট্রের সিনেট।

এর আগে এসব অস্ত্র বিক্রিতে বাধা দিতে পারে এমন একটি প্রস্তাব খারিজ করে দেয় মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষটি।

এবারই প্রথম বাইডেন প্রশাসন সৌদি আরবের কাছে বিশাল পরিমাণ অস্ত্র বিক্রি করছে। যদিও নির্যাতিত রাষ্ট্র ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধে জড়িয়ে পড়ার কারণে রিয়াদের কাছে এই অস্ত্র বিক্রির বিরোধিতা করে একটি প্রস্তাব এনেছিলেন তিন মার্কিন সিনেটর।

রিপাবলিকান র্যান্ড পল, মাইক লি এবং প্রগতিশীল সিনেটর হিসেবে পরিচিত বার্নি স্যান্ডার্স সেবার প্রস্তাবটি এনেছিলেন।

যুক্তরাষ্ট্রের অধিকাংশ আইনপ্রণেতা সৌদি আরবকে মধ্যপ্রাচ্যে তাদের অন্যতম গুরুত্বপূর্ণ অংশীদার বিবেচনা করলেও মার্কিন কংগ্রেসের অনেক সদস্যই ইয়েমেন যুদ্ধে রিয়াদের ভূমিকার কঠোর সমালোচক। এই যুদ্ধের কারণে ইয়েমেনে বিশ্বের সবচেয়ে বড় মানবিক সংকট তৈরি হয়েছে বলে জানাচ্ছে জাতিসংঘ।

সৌদি আরবের কাছে অস্ত্র-সরঞ্জাম বিক্রির বিষয়ে অনুমোদন না দেওয়ার প্রস্তাবের পক্ষে সিনেটের সমর্থন চেয়ে স্যান্ডার্স বলেন, সৌদি আরবের কাছে আরও ক্ষেপণাস্ত্র রফতানির ফলে এই সংঘাতের বিস্তৃতি এবং জ্বলতে থাকা আগুনে শুধু আরও পেট্রল ঢালা হবে।

আরও পড়ুন : ভারতের প্রতিরক্ষা প্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত

এই প্রস্তাবের পক্ষে থাকা সিনেটররা ‘বেসামরিক হত্যায় মার্কিন অস্ত্র-সরঞ্জাম ব্যবহৃত হবে না’ এমন নিশ্চয়তা ছাড়া রিয়াদের কাছে অস্ত্র বিক্রিতে আপত্তি জানান।

অপর দিকে রিয়াদের কাছে অস্ত্র বিক্রির পক্ষে থাকা সিনেটররা বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এরই মধ্যে সৌদি আরবের কাছে আক্রমণাত্মক অস্ত্র বিক্রি নিষিদ্ধ করেছে।

বিতর্কের পর গেল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষের ভোটাভুটিতে ৬৭-৩০ ভোটে অস্ত্র বিক্রির বিরোধিতা করে আনা প্রস্তাবটি খারিজ হয়ে যায় বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

মার্কিন সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান এবং ডেমোক্র্যাট সিনেটর বব মেন্ডেজ বলেছেন, সৌদি নেতৃত্বকে তাদের অসংখ্য পদক্ষেপের জন্য জবাবদিহিতার আওতায় আনা দরকার, এটার সঙ্গে আমি একমত। কিন্তু আমি এটাও বিশ্বাস করি, আমাদের নিরাপত্তা অংশীদারদের জানা গুরুত্বপূর্ণ যে আমরা আমাদের প্রতিশ্রুতি রক্ষা করব।

সৌদি আরবের কাছে যেসব অস্ত্র বিক্রিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সিনেট ও প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র বিষয়ক কমিটিগুলো অনুমোদন দিয়েছে, তার মধ্য ২৮০ এআইএম-১২০সি-৭/সি-৮ অ্যাডভান্সড মিডিয়াম রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল (এএমআরএএএম), ৫৯৬ এলএইউ-১২৮ মিসাইল রেল লঞ্চারসও (এমআরএল) রয়েছে।

যদিও মার্কিন সিনেটে ভোটাভুটির আগে অস্ত্র বিক্রিতে বাধা দিতে আনা প্রস্তাবের তীব্র বিরোধিতা করে বিবৃতি দিয়েছিল বাইডেন প্রশাসন।

আরও পড়ুন : বুরুন্ডির কারাগারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৩৮ বন্দি নিহত

হোয়াইট হাউসের বাজেট ব্যবস্থাপনা কার্যালয় বিবৃতির মাধ্যমে বলেছিল, এটি আমাদের অংশীদারের সুরক্ষায় সহায়তা সংক্রান্ত প্রেসিডেন্টের প্রতিশ্রুতিকে অবমূল্যায়ন করবে। তাও এমন এক সময়ে যখন সৌদি আরবের বেসামরিকদের ওপর ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা বৃদ্ধি পাচ্ছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড