• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুরুন্ডির কারাগারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৩৮ বন্দি নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ ডিসেম্বর ২০২১, ১৬:২১
বুরুন্ডির কারাগারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৩৮ বন্দি নিহত
আগুনে পুড়ছে বুরুন্ডির কারাগার (ছবি : রয়টার্স)

পূর্ব আফ্রিকার দেশ বুরুন্ডির একটি কারাগারে অগ্নিকাণ্ডে ৩৮ জন বন্দি প্রাণ হারিয়েছেন। এতে গুরুতর আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। ভয়াবহ ওই দুর্ঘটনার সময় কারাগারের ভেতরে অনেক বেশি সংখ্যক বন্দি অবস্থান করছিলেন। দেশটির ভাইস প্রেসিডেন্ট দুর্ঘটনার খবরটি গণমাধ্যমে নিশ্চিত করেছেন।

প্রত্যক্ষদর্শীদের বরাতে আরব নিউজের প্রতিবেদনে জানানো হয়, বুরুন্ডির রাজনৈতিক রাজধানী গিটেগারের কারাগারে যখন আগুন লাগে তখনো অনেক বন্দি ঘুমিয়ে ছিলেন। কেউ কেউ ছাদ দিয়ে নেমে জীবন বাঁচাতে সক্ষম হয়েছেন। ঘটনার পর প্রকাশিত ছবিতে দেখা গেছে, ভবনের অনেক কিছুই পুড়ে গেছে এবং আকাশের দিকে ক্রমাগত ধোঁয়া উড়ছে।

বুরুন্ডির ভাইস প্রেসিডেন্ট প্রসপার বাজোমবানজা এরই মধ্যে বেশ কয়েকজন মন্ত্রীকে সঙ্গে নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় তিনি সাংবাদিকদের কাছে ৩৮ জন নিহিত ও ৬৯ জনের গুরুতর আহত হওয়ার খবর জানান। তাদের মধ্যে ২৬ জন দগ্ধ এবং ১২ জন শ্বাসরোধ হয়ে প্রাণ হারিয়েছেন।

বেঁচে ফেরা এক বন্দি বলেন, আগুন দেখে আমরা চিৎকার করতে থাকি যে আমরা পুড়ে মারা যাব। কিন্তু এমন পরিস্থিতিতেও পুলিশ কারাগারের দরজা খুলে দিতে অস্বীকৃতি জানায়। আমি কিভাবে বেঁচে আছি তা নিজেই জানি না। তবে অনেক বন্দিকেই পুরোপুরিভাবে আগুনে পুড়ে যেতে দেখেছি।

বেশ কয়েকটি সূত্র বলছে, যারা দায়িত্বে ছিল ঘটনার সময় তাদের কাছে কারাগারের কিছু অংশের চাবি ছিল না।

আরও পড়ুন : ভারতের প্রতিরক্ষা প্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী টুইট বার্তায় বলেন, পুরনো এ কারাগারে বৈদ্যুতিক শর্ট-সার্কিট থেকে আগুনের সূত্রপাত ঘটে। পুলিশ সূত্র জানিয়েছে, তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে জরুরি পরিষেবা পৌঁছাতে সক্ষম হয়নি। ফায়ার সার্ভিসের প্রথম গাড়িটি আসে আগুন লাগার দুই ঘণ্টা পরে। সে কারণেই হতাহতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড