• বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কর্মসপ্তাহ-সাপ্তাহিক ছুটি পরিবর্তন করল আমিরাত

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ ডিসেম্বর ২০২১, ১৯:১৩
সংযুক্ত আরব আমিরাত
সংযুক্ত আরব আমিরাত। (ছবি: সংগৃহীত)

বিশ্ব বাজারের সাথে নিজেদের অর্থনীতিকে আরও বেশি সামঞ্জস্যপূর্ণ করে তোলার লক্ষ্যে কর্ম সপ্তাহে পরিবর্তনের ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। নতুন নিয়মে এখন থেকে দেশটিতে কাজের সপ্তাহ হবে সাড়ে চার দিনে। এছাড়া সাপ্তাহিক ছুটি শুক্র-শনিবারের পরিবর্তে শনি এবং রবিবার করা হয়েছে।

কর্ম সপ্তাহ এবং সাপ্তাহিক ছুটিতে বড় ধরনের এই পরিবর্তন আগামী বছরের জানুয়ারি থেকে কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির সরকার। তেল সমৃদ্ধ উপসাগরীয় এই দেশটি মধ্যপ্রাচ্যের ব্যবসা, বাণিজ্য এবং পর্যটনের অন্যতম কেন্দ্র। দেশটিতে আগামী বছরের ১ জানুয়ারি থেকে নতুন সাপ্তাহিক ছুটি শুক্রবার বিকেলে শুরু হবে।

প্রতিবেশী সৌদি আরবের সাথে ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রতিদ্বন্দ্বিতার সময়ে নিজেদের অর্থনীতিকে বিদেশি বিনিয়োগের জন্য আরও বেশি আকর্ষণীয় করে তোলার লক্ষ্যে গত বছর বেশ কিছু পদক্ষেপ নিয়েছে আমিরাত।

দেশটির সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, শনি এবং রোববার সাপ্তাহিক ছুটি রয়েছে এমন দেশগুলোর সাথে ঝামেলামুক্ত আর্থিক, বাণিজ্যিক এবং অর্থনৈতিক লেনদেন নিশ্চিত করবে এই পদক্ষেপ। একই সাথে এটি সংযুক্ত আরব আমিরাত-ভিত্তিক হাজার হাজার বহুজাতিক কোম্পানির জন্য শক্তিশালী আন্তর্জাতিক ব্যবসায়িক সংযোগ স্থাপন এবং সুযোগ সুবিধা প্রদান করবে।

আরও পড়ুন : বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর অর্ধেকই আফগান

মুসলিম সংখ্যাগরিষ্ঠ বেশিরভাগ দেশে সাধারণত সাপ্তাহিক ছুটি শুক্রবার। বিবৃতিতে বলা হয়েছে, নতুন কর্ম সপ্তাহের আওতায় সরকারি সব সংস্থাকে শুক্রবারের কাজ জুমার খুতবা এবং নামাজের আগে দুপুর ১২টায় শেষ করতে হবে।

কাজের সঙ্গে জীবনের ভারসাম্য রক্ষায় নতুন কর্ম সপ্তাহ এবং সাপ্তাহিক ছুটি নির্ধারণ করা হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড