• শনিবার, ২৯ জানুয়ারি ২০২২, ১৫ মাঘ ১৪২৮  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ার সমুদ্রবন্দরে বিমান হামলা চালাল ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ ডিসেম্বর ২০২১, ১৩:২৩
সিরিয়ার সমুদ্রবন্দরে বিমান হামলা চালাল ইসরায়েল
ইসরায়েলের বিমান হামলায় বিধ্বস্ত সিরিয়ার সমুদ্রবন্দর (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়ার প্রধান সমুদ্রবন্দর এলাকার ওপর বিমান হামলা চালিয়েছে ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েল। যদিও সেই সফলতার সঙ্গে আক্রমণ প্রতিহত করতে সিরিয়ার সাময়িক বাহিনী দ্রুত প্রতিরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করে।

সিরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া সানা জানিয়েছে, ইসরায়েল কয়েকটি জঙ্গিবিমান থেকে লাতাকিয়া সমুদ্রবন্দর লক্ষ্য করে যুদ্ধবিমান থেকে একের পর এক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। গত সোমবার দিবাগত রাত ১টা ২৩ মিনিটের সময় আক্রমণটি হয় বলে সিরিয়ার সামরিক সূত্র জানিয়েছে। লাতাকিয়া সমুদ্র বন্দর ভূমধ্যসাগরে অবস্থিত।

জানা গেছে, ইসরায়েলি যুদ্ধবিমান থেকে চালানো হামলায় কোনো ধরনের প্রাণহানির ঘটনা ঘটেনি তবে বন্দরের বাণিজ্যিক এলাকার বেশকিছু কন্টেইনার ও গাড়িতে আগুন ধরে গেছে। সানার খবর অনুসারে- লাতাকিয়া শহর থেকে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের শব্দ শোনা গেছে। কিন্তু সিরিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনীর শত্রুর ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করার চেষ্টা করছে।

লাতাকিয়া হচ্ছে সিরিয়ার পঞ্চম বৃহত্তম শহর। কিন্তু লাতাকিয়া সমুদ্রবন্দর দেশের সবচেয়ে বড় ও জীবনরক্ষাকারী বন্দর।

বিশ্লেষকদের মতে, সিরিয়া ২০১১ সালে বিদেশি মদদপুষ্ট উগ্রগোষ্ঠী সন্ত্রাসী বাহিনীগুলোর তাণ্ডব শুরুর পর থেকে ইহুদিবাদী ইসরায়েল প্রায়ই সিরিয় ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা চালায়। সিরিয়ার সামরিক বাহিনীও এসব আক্রমণ প্রতিহত করছে। বিশেষজ্ঞরা বলছেন, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশকে সমর্থন দিতেই মূলত ইসরায়েল এসব আগ্রাসন চালিয়ে আসছে।

আরও পড়ুন : ইরাকে আইএসের হামলায় ৫ কুর্দি যোদ্ধা নিহত

উল্লেখ্য, সিরিয়ার অভ্যন্তরে আক্রমণ ইস্যুতে ইসরায়েল খুব কমই আলোচনা বা স্বীকার করে থাকে। যদিও ইসলামি প্রজাতন্ত্র ইরান সমর্থিত দেশটির বিভিন্ন গ্রুপের ওপর হামলার স্বীকারোক্তি তারা প্রকাশ্যেই দিয়ে থাকে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড