• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২, ৬ মাঘ ১৪২৮  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার দিল্লিতে ওমিক্রনে সংক্রমিত রোগী শনাক্ত

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ ডিসেম্বর ২০২১, ১৩:৩৬
এবার দিল্লিতে ওমিক্রনে সংক্রমিত রোগী শনাক্ত
দিল্লির বিমানবন্দরে আগত যাত্রীদের শরীর থেকে করোনা ভাইরাসের আলামত সংগ্রহ করা হচ্ছে (ছবি : দ্য হিন্দু)

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ এবার দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতেও তাণ্ডব চালাচ্ছে। এবার দেশটিতে আরও এক ব্যক্তির শরীরে মহামারি আকারে থাবা বসানো রোগটি শনাক্ত হয়েছে। আফ্রিকার দেশ তানজানিয়া থেকে ভারতের রাজধানী নয়াদিল্লিতে ফিরে তিনি প্রাণঘাতী ভাইরাসটির নতুন ধরনে সংক্রমিত হন বলে জানা যায়। পরবর্তীকালে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

রবিবার (৫ ডিসেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা এএনআই এবং সংবাদমাধ্যম এনডিটিভি। ভারতে ওমিক্রনে সংক্রমিত পঞ্চম রোগী তিনি। এর আগে গুজরাট, কর্নাটক ও মহারাষ্ট্রের মুম্বাইয়ে মোট চারজনের শরীরে ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়।

রবিবার সকালে দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন জানান, তানজানিয়া থেকে বিমানে চেপে রাজধানী দিল্লিতে ফিরেছিলেন ওই ব্যক্তি। এরপরই কোভিড-১৯ পরীক্ষায় তার শরীরে ওমিক্রন ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া যায়। পরে তাকে দিল্লির লোক নায়ক জয় প্রকাশ (এলএনজিপি) হাসপাতালে ভর্তি করানো হয়।

এর আগে শনিবার গুজরাটের জামনগরে এক ব্যক্তির শরীরে করোনার ওমিক্রন ধরন শনাক্ত হয়েছিল। সম্প্রতি তিনি জিম্বাবুয়ে থেকে ভারতে ফিরেছিলেন। এরপর দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্নাটকে ওমিক্রন আক্রান্তের সন্ধান মেলে। রাজ্যটিতে ৬৬ বয়সী এক বৃদ্ধ এবং ৪৬ বছর বয়সী এক নারীর শরীরে প্রাণঘাতী এই ভাইরাস শনাক্ত হয়।

আরও পড়ুন : যুক্তরাজ্যে করোনায় আরও তিন লাখ আক্রান্ত

এরপর শনিবার সন্ধ্যায় দেশটির পশ্চিমাঞ্চলীয় মহরাষ্ট্র রাজ্যের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে ওমিক্রনে আক্রান্ত রোগীর খোঁজ পাওয়া যায়। ৩৩ বছর বছর বয়সী ওই ব্যক্তি মহারাষ্ট্রের ডোম্বিবলীর বাসিন্দা। গত নভেম্বর মাসের শেষ দিকে দক্ষিণ আফ্রিকা থেকে দুবাই ও দিল্লি হয়ে মুম্বাই বিমানবন্দরে পৌঁছান তিনি। পরে কোভিড-১৯ পরীক্ষা করা হলে তার রিপোর্ট পজিটিভ আসে।

এ দিকে ওমিক্রন নিয়ে আতঙ্কের মধ্যেই রবিবার ভারতে বৃদ্ধি পেয়েছে করোনায় নতুন সংক্রণের সংখ্যা। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আট হাজার ৮৯৫ জন। এছাড়া নির্ধারিত এই সময়ের মধ্যে দেশটিতে রোগটির থাবায় প্রান হারিয়েছেন দুই হাজার ৭৯৬ জন।

ভারতীয় মিডিয়াগুলো বলছে, করোনায় আক্রান্ত হয়ে প্রাণহানি সম্পর্কিত তথ্য সংশোধনের কারণে দেশটির বিহার রাজ্যে এদিন কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দুই হাজার ৪২৬ জনে দাঁড়িয়েছে। এছাড়া দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায়ও ২৬৩ জনের মৃত্যুর ‘ব্যাকলগ ক্লিয়ার’ করা হয়েছে। ভারতে এখন মোট সক্রিয় কোভিড রোগীর সংখ্যা ৯৯ হাজার ১৫৫ জনে দাঁড়িয়েছে।

আরও পড়ুন : ফোবানা সম্মেলনে আন্তঃধর্মীয় সংলাপ অনুষ্ঠিত

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড