• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাতের ঘটনায় নিহত বেড়ে ১৩

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ ডিসেম্বর ২০২১, ০৯:৫১
ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাতের ঘটনায় নিহত বেড়ে ১৩
ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত ঘটছে (ছবি : রয়টার্স)

দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ার পূর্ব জাভা প্রদেশে মাউন্ট সেমেরু আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও অনেকে। ভয়াবহ এ ঘটনায় আটকা পড়া ১০ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে। রবিবার (৫ ডিসেম্বর) স্থানীয় সময় সকালে দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা এজেন্সির (বিএনপিবি) ১৩ জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে। খবর রয়টার্সের।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, ওই এলাকার গ্রামগুলো ছাই-ভস্মে আচ্ছন্ন হয়ে গেছে, ধোয়ায় আকাশ ঢেকে গেছে এবং তাদের অন্ধকারাচ্ছন্ন পরিবেশের মধ্যে এলাকা ছাড়তে হচ্ছে।

দেশটির লুমাজ্যাং ডিসট্রিক্ট এর ডেপুটি চিফ জানিয়েছেন, গুরুতর দগ্ধ হয়ে ১৩ জনের প্রাণহানিসহ অন্তত ৪১ জন আহত হয়েছেন। বিভিন্ন ভবনে আটকে পড়া অন্তত ১০ জনকে হেলিকপ্টারে উদ্ধার করেছে দেশটির সরকার। তিনি বলেন, আমরা বড় বিপর্যয়ে পড়েছি। ক্ষতিগ্রস্তদের পরিবারের সদস্যরা অনবরত কান্নাকাটি করছে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থা-বিএনপিবি জানায়, তারা অন্তত ৩৫ জনকে স্থানীয়ভাবে চিকিৎসা দিয়েছে। অতিরিক্ত ধোয়ার কারণে উদ্ধার তৎপরতায় বিঘ্ন ঘটছে, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে এবং বৃষ্টি-বর্ষনকারী উদ্ধার তৎপরতায় নিয়োজিতরা কাদার কারণে কাজ করতে পারছেন না।

আরও পড়ুন : অভিবাসীদের ঠেকাতে ইংলিশ চ্যানেল পাহারায় বিশেষ বিমান

তরিকুল হক নামের একজন কর্মকর্তা রয়টার্সকে জানান, মালাং শহরের কাছে একটা রাস্তা ও ব্রিজ বিচ্ছিন্ন হয়ে গেছে। লাভা নির্গত হওয়ার পর থেকে এটি দ্রুত ছড়িয়ে পড়ছে।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা এজেন্সির (বিএনপিবি) প্রধান মেজর জেনারেল টিএনআই সুহারিয়ান্তো বলেন, সেনাবাহিনীকে সব ধরনের সহায়তার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।

আগ্নেয়গিরিটি সমুদ্রপৃষ্ঠ থেকে তিন হাজার ৬৭৬ মিটার ওপরে অবস্থিত। চলতি বছরের জানুয়ারিতেও সেখানে অগ্ন্যুৎপাত হয়। মাউন্ট সেমেরু ইন্দোনেশিয়ার প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে একটি।

আরও পড়ুন : আফগান সীমান্তে ইরান-তালেবান সংঘর্ষ

উল্লেখ্য, ইন্দোনেশিয়ার ভৌগোলিক অবস্থান প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’ অঞ্চলে। দেশটিতে ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। আর ‘রিং অব ফায়ার’ অঞ্চলে পৃথিবীর অর্ধেকেরও বেশি সক্রিয় আগ্নেয়গিরির অবস্থান।

সূত্র : আল-জাজিরা, সিএনএন

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড