• শনিবার, ২২ জানুয়ারি ২০২২, ৮ মাঘ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাপানে বুস্টার ডোজ প্রয়োগ শুরু

  আন্তর্জাতিক ডেস্ক

০২ ডিসেম্বর ২০২১, ১২:৩৪
জাপানে বুস্টার ডোজ প্রয়োগ শুরু
স্বাস্থ্যসেবা কর্মীর শরীরে করোনা ভাইরাস প্রতিরোধী বুস্টার ডোজ প্রয়োগ করা হচ্ছে (ছবি : বিবিসি নিউজ)

মহামারি করোনা ভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের বুস্টার ডোজ প্রয়োগ শুরু করেছে পূর্ব এশিয়ার দেশ জাপান। প্রাথমিকভাবে দেশজুড়ে স্বাস্থ্যসেবা কর্মীদের এই ডোজ দেওয়া হবে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার (১ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৯টার আগে রাজধানীর মেগুরো ওয়ার্ডে অবস্থিত টোকিও মেডিক্যাল সেন্টারে একটি টিকাদান কেন্দ্র খোলা হয়। সেখানকার চিকিৎসা কেন্দ্রের প্রধানের দায়িত্বে রয়েছেন আরাকি কাযুহিরো।

তিনি বলেছেন, বর্তমানে প্রচলিত কোভিড-১৯ প্রতিরোধী বিভিন্ন ভ্যাকসিনের শক্তিশালী ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকারিতা এখনো পরিষ্কার নয়। কিন্তু ডেল্টা এবং অন্যান্য স্ট্রেইনের বিরুদ্ধে এসব টিকা একটি মাত্রা পর্যন্ত কার্যকর বলে প্রমাণিত হয়েছে। তাই বর্তমান সময়ে তৃতীয় ডোজও খুবই গুরুত্বপূর্ণ।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কমপক্ষে আট মাস আগে দ্বিতীয় ডোজ নেওয়া ১০ লাখ চল্লিশ হাজার স্বাস্থ্যসেবা কর্মী ডিসেম্বর মাসে বুস্টার ডোজের জন্য নীতিগতভাবে যোগ্য বলে বিবেচিত হবেন।

এবার আরও ২০ লাখ স্বাস্থ্যসেবা কর্মী এবং ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সের ১০ লাখ ৩০ হাজার মানুষ আগামী বছরের জানুয়ারি নাগাদ বুস্টার ডোজের জন্য যোগ্য হিসেবে গণ্য হবে বলে দাবি মন্ত্রণালয়ের।

আরও পড়ুন : নাইজেরিয়ায় নৌকা ডুবে শিশুসহ নিহত ২৯

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

সূত্র : রয়টার্স, এনএইচকে নিউজ

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড