• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাবুলে ফের দূতাবাস চালু করছে রিয়াদ

  আন্তর্জাতিক ডেস্ক

০১ ডিসেম্বর ২০২১, ১৬:৫৪
কাবুলে ফের দূতাবাস চালু করছে রিয়াদ
সৌদি আরবের পতাকা (ছবি : সৌদি গেজেট)

যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত নিজেদের দূতাবাস ফের সচলের কথা জানিয়েছে মুসলিম রাষ্ট্র সৌদি আরব। মঙ্গলবার (৩০ নভেম্বর) রিয়াদ এই ঘোষণাটি দেয়। তবে প্রাথমিকভাবে কাবুলে সৌদি দূতাবাসের কনস্যুলার শাখা চালু করা হবে। মঙ্গলবার করা প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সৌদি গেজেট এবং আনাদোলু এজেন্সি।

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, আফগান জনগণকে কনস্যুলার সেবা দেওয়ার লক্ষ্যেই সিদ্ধান্তটি গ্রহণ করা হয়।

এর আগে আফগান ইস্যুতে বিশেষ বৈঠক ডাকতে গত সোমবার অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) প্রতি আহ্বান জানায় সৌদি আরব। আফগান ভূখণ্ডে চলমান মানবাধিকার পরিস্থিতি ও মানবিক সংকট নিয়ে আলোচনার উদ্দেশেই এই আহ্বান জানায় দেশটি।

এতে আরও জানানো হয়, আগামী ১৭ ডিসেম্বর ইসলামাবাদে বৈঠকটি আয়োজনের প্রস্তাব দেয় পাকিস্তান।

২০ বছর পর গত ১৫ আগস্ট আফগানিস্তান দখলে নেয় সশস্ত্র গোষ্ঠী তালেবান। এরপর সেপ্টেম্বর মাসের শুরুতে তালেবান অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম মন্ত্রিসভার ঘোষণা দেয়। অবশ্য বিশ্বের কোনো দেশই এখনো তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

আরও পড়ুন : সমুদ্রে নিম্নচাপ, ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার শঙ্কা

এর জেরে বিশ্বের অধিকাংশ দেশ ও এর পাশাপাশি আন্তর্জাতিক বিভিন্ন দাতা সংস্থা আফগানিস্তানে মানবিক সহায়তাসহ অর্থ সাহায্য পাঠানো বন্ধ করে দেয়। ফলে দেশটিতে ভয়াবহ আর্থিক ও মানবিক সংকটের সৃষ্টি হয়েছে এবং প্রতিদিনই তা আরও খারাপের দিকে যাচ্ছে।

সৌদি আরব অবশ্য বরাবরই বলে আসছে যে, তালেবান কাবুলের ক্ষমতা গ্রহণের পর দেশটির অর্থনীতি ভেঙে পড়ার সম্মুখীন হয়েছে এবং একই সঙ্গে তারা আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি এবং স্থিতিশীলতা ধ্বংসের ঝুঁকিতে ফেলেছে।

অপর দিকে জাতিসংঘও বারংবার সতর্ক করে বলেছে, তালেবানের ক্ষমতা গ্রহণের পর বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সংকটের দ্বারপ্রান্তে রয়েছে আফগানিস্তান। দেশটির অর্ধেকেরও বেশি মানুষ তীব্র খাদ্য ঘাটতির সম্মুখীন হয়েছে এবং প্রচণ্ড শীতের মধ্যে লাখ লাখ আফগান অনাহারের মধ্যে থাকতে বাধ্য হচ্ছে।

আরও পড়ুন : হঠাৎ স্থগিত সু চির মামলার রায়

এছাড়া মহামারি করোনা ভাইরাস, চলমান খাদ্য সংকট এবং শীত মৌসুম আফগানিস্তানের চলমান পরিস্থিতিকে আরও খারাপের দিকে নিয়ে গেছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড