• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সু চির বিরুদ্ধে এবার দুর্নীতির মামলা আদালতে

  আন্তর্জাতিক ডেস্ক

০১ ডিসেম্বর ২০২১, ১৫:০১
সু চির বিরুদ্ধে এবার দুর্নীতির মামলা আদালতে
মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি (ছবি : রয়টার্স)

মিয়ানমারের ক্ষমতাচ্যুত রাষ্ট্রীয় উপদেষ্টা ও গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চির বিরুদ্ধে এবার আদালতে দুর্নীতির নতুন একটি মামলা দায়ের করেছে জান্তা সরকার।

মামলায় তার সঙ্গে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্তকেও আসামি করা হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় মিডিয়া এমআরটিভি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, নতুন একটি হেলিকপ্টার কেনা ও তা ভাড়া নিয়ে এই অভিযোগ আনা হয়েছে। এটি দুর্নীতি বিরোধী আইনের অধীনে পড়ে এবং তা ভঙ্গ করায় ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে।

৭৬ বছর বয়সী সু চির বিরুদ্ধে ডজনের অধিক মামলা হয়েছে। এসব মামলার মধ্যে রয়েছে কোভিড-১৯ প্রোটোকল ভাঙার মামলাও।

একটি মামলায় মঙ্গলবার রায় ঘোষণার কথা থাকলেও তা হয়নি। তার বিরুদ্ধে করা মামলাগুলোতে দোষী সাব্যস্ত হলে কারাগারেই বাকি জীবন কাটাতে হবে গণতন্ত্রপন্থি এই নেত্রীকে। এবার নতুন করে অভিযোগ আনা দুর্নীতির মামলা সম্পর্কে জান্তা সরকারের কেউ কোনো মন্তব্য করেননি।

আরও পড়ুন : অভিবাসীদের ঠেকাতে ইংলিশ চ্যানেল পাহারায় বিশেষ বিমান

ওয়াশিংটনভিত্তিক সংবাদমাধ্যমটি সু চির আইনজীবীর সঙ্গে যোগাযোগ করলেও তাৎক্ষণিকভাবে তিনি বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেননি।

চলতি বছরের ১ ফেব্রুয়ারি বিতর্কিত সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী। যে সময় আটক করা হয় শান্তিতে নোবেলজয়ী নেত্রী অং সান সু চি, প্রেসিডেন্ট উইন মিন্তসহ অনেককে। মূলত এরপর থেকেই গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে নজিরবিহীন বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে মিয়ানমার। বিক্ষোভ দমনে কঠোর হয় সেনাবাহিনী।

উল্লেখ্য, চলমান সংকটময় পরিস্থিতিতে এখন পর্যন্ত ১২শর বেশি মানুষকে হত্যা ও ১০ হাজারের বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় পর্যবেক্ষক সংস্থা অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স।

আরও পড়ুন : দ. আফ্রিকার আগেই ইউরোপে থাবায় বসিয়েছিল ‘ওমিক্রন’

বিশ্লেষকদের মতে, মিয়ানমারে গণতন্ত্র প্রতিষ্ঠায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব সু চি। তাই দেশটিতে সামরিক শাসন অব্যাহত রাখতে সু চিকে সারা জীবনের জন্য রাজনীতি থেকে উৎখাত করতে চায় সেনাবাহিনী। ফলে উদ্দেশ্য প্রণোদিতভাবেই এসব মামলা করা হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড