• বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউক্রেন ইস্যুতে ন্যাটোকে সতর্ক করলেন পুতিন

  আন্তর্জাতিক ডেস্ক

০১ ডিসেম্বর ২০২১, ১৪:০১
ইউক্রেন ইস্যুতে ন্যাটোকে সতর্ক করলেন পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (ছবি : রয়টার্স)

পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোকে সতর্ক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ‘রেড লাইন’ যদি ন্যাটো অতিক্রম করে তাহলে তারা পদক্ষেপ গ্রহণে বাধ্য হবে। ইউক্রেনের মাটিতে আক্রমণের সক্ষমতাযুক্ত ক্ষেপণাস্ত্র মোতায়েনকে ট্রিগার হিসেবে দেখবে মস্কো।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, মঙ্গলবার (৩০ নভেম্বর) রাজধানী মস্কোতে একটি বিনিয়োগ ফোরামের আলোচনায় বিষয়টি নিয়ে কথা বলেন প্রেসিডেন্ট পুতিন। সেখানে তিনি দাবি করেন, আমি আশা করি- সবপক্ষের মধ্যে কাণ্ডজ্ঞান জাগ্রত হবে। কিন্তু আমি চাই, ন্যাটো যেনও ইউক্রেনকে ঘিরে রাশিয়ার নিজস্ব নিরাপত্তা উদ্বেগ নিয়ে সচেতন হয়। এছাড়া পশ্চিমাদের সহযোগিতা কিয়েভের সামরিক অবকাঠামোর সম্প্রসারণে রাশিয়ার কীভাবে প্রতিক্রিয়া জানাবে তা সম্পর্কেও ন্যাটোর জানা প্রয়োজন।

পুতিন আরও বলেন, ইউক্রেনের মাটিতে যদি কোনো আক্রমণ ব্যবস্থা বসানো হয়, এখান থেকে মস্কো যেতে লাগবে ৭-১০ মিনিট। আর যদি কোনও হাইপারসোনিক অস্ত্র মোতায়েন হয়। শুধু চিন্তা করে দেখুন।

রুশ প্রেসিডেন্টের মতে, এমন পরিস্থিতিতে আমরা কী করব? আমাদের তখন একইভাবে পদক্ষেপ নিতে হবে যারা এভাবে আমাদের জন্য হুমকি তৈরি করেছে। আমরা তা করতে পারি।

আরও পড়ুন : আজারবাইজানে হেলিকপ্টার বিধ্বস্তে নিহত ১৪

পুতিন জানিয়েছেন, রাশিয়ার সাগরভিত্তিক একটি নতুন হাইপারসোনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। আগামী বছর তা নৌ বাহিনীতে যুক্ত হবে। শব্দের গতির চেয়ে এটির গতি নয়গুণ বেশি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড