• বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সমুদ্রে নিম্নচাপ, ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার শঙ্কা 

  আন্তর্জাতিক ডেস্ক

০১ ডিসেম্বর ২০২১, ১১:১৬
সমুদ্রে নিম্নচাপ, ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার শঙ্কা 
উত্তাল উপকূল (ছবি : দ্য হিন্দু)

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতের পূর্বাঞ্চলে চলতি ডিসেম্বর মাসের শুরুতেই আঘাত হানতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। আগামী শনিবার (৪ ডিসেম্বর) সকালের দিকে অন্ধ্রপ্রদেশের উত্তর ও ওড়িশার দক্ষিণ উপকূলে আছড়ে পড়তে পারে ঝড়টি। চলতি মৌসুমে এটিই হতে চলেছে এ অঞ্চলের প্রথম ঘূর্ণিঝড়।

ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) বলছে, মঙ্গলবার (৩০ নভেম্বর) সকালে দক্ষিণ থাইল্যান্ড এবং তৎসংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ অবস্থান করছিল। আগামী ১২ ঘণ্টার মধ্যে তা আন্দামান সাগরে পৌঁছে যাবে। এরপর পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বৃহস্পতিবারের (২ ডিসেম্বর) মধ্যে তা গভীর নিম্নচাপে পরিণত হবে। যা দক্ষিণ-পূর্ব এবং সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে।

পরবর্তী ২৪ ঘণ্টায় মধ্য বঙ্গোপসাগরেই সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে ঝড়টি। সেই সঙ্গে ক্রমাগত শক্তি সঞ্চয় করতে থাকবে। শেষ পর্যন্ত শনিবার (৪ ডিসেম্বর) স্থানীয় সময় সকালে অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলের মাঝামাঝি আছড়ে পড়তে পারে শক্তিশালী এই ঝড়।

আইএমডি জানায়, প্রতি ঘণ্টায় ৮৯ থেকে ১১৭ কিলোমিটার বেগে বইতে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ। কিন্তু ঝড়টি ওড়িশা উপকূলে আছড়ে পড়বে নাকি ভারতের পূর্ব উপকূল ঘেঁষে বেরিয়ে যাবে, তা এখনো পুরোপুরি নিশ্চিত নয়।

আরও পড়ুন : হঠাৎ স্থগিত সু চির মামলার রায়

পূর্ব উপকূল দিয়ে বেরিয়ে গেলেও ঝড়ের প্রভাবে ওই অঞ্চলে অতিভারি বৃষ্টির আশঙ্কা রয়েছে। সম্ভাব্য ঝড়ের কারণে আগামী ৬ ডিসেম্বর পর্যন্ত জেলেদের সাগরে মাছ ধরতে যেতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড