• বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সম্পর্ক বাড়াতে তুর্কমেনিস্তানের সঙ্গে তুরস্কের ৮ চুক্তি

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ নভেম্বর ২০২১, ২০:২১
এরদোগান ও গুরবানগুলি বেরদিমুখামেদভ
তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান ও তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট গুরবানগুলি বেরদিমুখামেদভ।

মধ্য এশিয়ার মুসলিম প্রধান দেশ তুর্কমেনিস্তানের সঙ্গে সম্পর্ক জোরদার করছে তুরস্ক। এ লক্ষ্য সামনে রেখে আটটি চুক্তি সই হয়েছে ‍দেশ দুটির মধ্যে।

শনিবার (২৭ নভেম্বর) রাজধানী আশখাবাদের ‍ওগুজান প্যালেসে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট গুরবানগুলি বেরদিমুখামেদভের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন। এ বৈঠকেই চুক্তিগুলো স্বাক্ষর করা হয়।

খবরে বলা হয়, শনিবার মধ্য এশিয়ার তুর্কমেনিস্তানে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের সফরের সময় দেশ দুটির মধ্যে আটটি চুক্তি সই হয়। ইকোনমিক করপোরেশন অরগানিজেশনের (ইসিও) সম্মেলনে অংশ নিতে তুর্কমেনিস্তান সফরে রয়েছেন এরদোগান। এ সময় নেতারা দুই দেশের সম্পর্ক আরও দৃঢ় করার ক্ষেত্রে নিজেদের আগ্রহের কথা জানান।

চুক্তিগুলো তুর্কি এবং তুর্কমেন পররাষ্ট্র মন্ত্রণালয়, কেন্দ্রীয় ব্যাংক, পাবলিক ব্রডকাস্টার, সরকারি সংবাদ সংস্থা, স্বাস্থ্য ও ওষুধ, শিক্ষা এবং ঘোড়া প্রজননের ক্ষেত্রে সহযোগিতার সঙ্গে সম্পর্কিত ছিল।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান এক যৌথ সংবাদ সম্মেলনে বলেন, দুই দেশ তাদের মধ্যে বাণিজ্য ৫ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করতে চায়।

দুই প্রেসিডেন্টের মধ্যে বৈঠকে, স্থল ও আকাশে সহযোগিতা বৃদ্ধির পাশাপাশি জ্বালানি নিয়েও আলোচনা হয়েছে।

আরও পড়ুন : লিরার রেকর্ড পতনে এরদোগানের তদন্তের নির্দেশ

উন্নয়নে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ১৯৮৫ সালে ইকোনমিক করপোরেশন অরগানিজেশন প্রতিষ্ঠা করেছে তুরস্ক, ইরান ও পাকিস্তান। ১৯৯২ সালে এ সংস্থায় যোগ দেয় আফগানিস্তান, আজারবাইজান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান। বিনিয়োগ ও বাণিজ্য নিয়ে সহযোগিতা বাড়াতে এ সংস্থা সম্মেলন এবং মন্ত্রী পর্যায়ের বৈঠক আয়োজন করে থাকে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড