• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রথমবারের মতো নারী পররাষ্ট্রমন্ত্রী পাচ্ছে জার্মানি

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ নভেম্বর ২০২১, ১৫:৫৯
প্রথমবারের মতো নারী পররাষ্ট্রমন্ত্রী পাচ্ছে জার্মানি
আনালিনা বায়েরবক (ছবি : রয়টার্স)

প্রথমবারের মতো নারী পররাষ্ট্রমন্ত্রী পেতে যাচ্ছে ইউরোপের দেশ জার্মানি। দেশটির গ্রিন পার্টির ৪০ বছর বয়সী কো-লিডার আনালিনা বায়েরবক গুরুত্বপূর্ণ ওই পদে বসতে চলেছেন। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) তার দল এই ঘোষণা দেয় বলে প্রতিবেদন প্রকাশের মাধ্যমে জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

জার্মানির পরবর্তী চ্যান্সেলর হিসেবে শপথগ্রহণ করতে চলেছেন এসপিডি দলের ওলাফ শলৎস। চরম গোপনীয়তার মধ্যে আলোচনা চালিয়ে জার্মানির তিনটি রাজনৈতিক দল পরবর্তী জোট সরকারের রূপরেখা চূড়ান্ত করে এবং গত বুধবার তা প্রকাশ করে। সামাজিক গণতন্ত্রী এসপিডি, উদারপন্থি এফডিপি ও পরিবেশবাদী গ্রিন পার্টি মিলে জার্মানির পরবর্তী জোট সরকার গঠনের বিষয়টি এখন চূড়ান্ত।

এএফপির প্রতিবেদনে বলা হয়, জার্মানির সম্ভাব্য পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বায়েরবক ব্যক্তি জীবনে দুই সন্তানের মা। ৪০ বছর বয়সী এই নারী আগামী ডিসেম্বর মাসের শুরুতেই পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করবেন বলে ধারণা করা হচ্ছে।

এ দিকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর জার্মান পররাষ্ট্রনীতি কেমন হতে পারে সেটি নিয়ে ইঙ্গিত দিয়েছেন আনালিনা বায়েরবক। দায়িত্ব নেওয়ার পর এশিয়ার পরাশক্তি চীন ও ক্ষমতাধর রাষ্ট্র রাশিয়া ইস্যুতে আরও কঠোর অবস্থান নেবেন এবং মানবাধিকার ও আইনের শাসনকে জার্মান কূটনীতির কেন্দ্র বানাবেন বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

গ্রিন পার্টির ম্যানেজার মাইকেল কেলনার বিবৃতির মাধ্যমে জানান, ‘সুপার মিনিস্ট্রি’ হিসেবে পরিচিত অর্থনীতি, জ্বালানি ও জলবায়ু নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়ের প্রধান হিসেবে গ্রিন পার্টির কো-লিডার রবার্ট হ্যাবেককে বেছে নেওয়া হয়েছে। একই সঙ্গে তিনি ভাইস চ্যান্সেলরের দায়িত্বও পালন করবেন।

আরও পড়ুন : উৎপত্তিস্থল মিয়ানমার, ভারতেও তীব্র ভূকম্পন অনুভূত

উল্লেখ্য, আগামী ৬ ডিসেম্বর ফেডারেল জার্মানির নবম চ্যান্সেলর হিসেবে শপথ নিতে পারেন ওলাফ শলৎস। সেই সঙ্গে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের দীর্ঘ প্রায় ১৬ বছরের শাসনের অবসান ঘটবে। মেরকেলের রক্ষণশীল ইউনিয়ন শিবিরকে পার্লামেন্টে বিরোধী দলের আসনে বসতে হবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড