• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফ্রান্সকে শরণার্থীদের ফিরিয়ে নিতে বলছে যুক্তরাজ্য

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ নভেম্বর ২০২১, ১৫:১৪
ফ্রান্সকে শরণার্থীদের ফিরিয়ে নিতে বলছে যুক্তরাজ্য
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো (ছবি : বিবিসি নিউজ)

অবৈধভাবে জীবনের ঝুঁকি নিয়ে ইংলিশ চ্যানেল অতিক্রম করে যুক্তরাজ্য পৌঁছানো অভিবাসীদের ফিরিয়ে নিতে ফ্রান্স সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোকে চিঠি দিয়ে আহ্বানটি জানান তিনি।

গুরুত্বপূর্ণ ওই চিঠিতে গত বুধবার ২৭ জন প্রাণ হারানোর মতো বিপর্যয় এড়াতে পাঁচটি পদক্ষেপ গ্রহণের তাগিদ দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। তিনি বলেছিলেন, ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়াদের ফিরিয়ে নিতে ফ্রান্স একমত হলে ফের একই ধরনের বিপর্যয় এড়াতে এর ‘তাৎক্ষণিক ও গুরুত্বপূর্ণ প্রভাব’ থাকবে।

এর আগে যুক্তরাজ্য সরকারের একটি সূত্র জানায় ব্রিটেন ও ফ্রান্সের মধ্যে একটি ইতিবাচক আলোচনা হয়েছে। বুধবার ইংলিশ চ্যানেলে রেকর্ড প্রাণহানিতে নিহতদের মধ্যে ১৭ জন পুরুষ, সাত নারী এবং তিন শিশু রয়েছেন।

এবার ফ্রান্সের প্রেসিডেন্টকে লেখা চিঠিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী যে পাঁচটি পদক্ষেপ গ্রহণের তাগিদ দিয়েছেন সেগুলো হলো-

১. ফরাসি উপকূল থেকে আরও নৌকা ছেড়ে যাওয়া ঠেকাতে যৌথ টহল,

২. সেন্সর ও রাডারের মতো উন্নত প্রযুক্তি মোতায়েন,

৩. পরস্পরের আঞ্চলিক জলসীমায় টহল এবং আকাশপথে নজরদারি,

৪. যৌথ গোয়েন্দা কার্যক্রম জোরালো করা,

৫. তাৎক্ষণিকভাবে ফিরিয়ে নিতে ফ্রান্সের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি।

উল্লেখ্য, ফরাসি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করতে বৃহস্পতিবার (২৫ নভেম্বর) ফ্রান্স সফরে যান ব্রিটিশ কর্মকর্তারা। ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল আগামী রবিবার (২৮ নভেম্বর) ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

আরও পড়ুন : রাশিয়ায় কয়লাখনিতে দুর্ঘটনায় নিহত বেড়ে ৫২

ইংলিশ চ্যানেল অতিক্রম করে সাম্প্রতিক সময়গুলোতে বহু সংখ্যক শরণার্থী ইংল্যান্ডে প্রবেশের চেষ্টা করছেন। এর আগেও বেশকিছু শরণার্থী ছোট নৌকা ভাড়া করে ইংলিশ চ্যানেল পার করার চেষ্টা করেছিলেন। এছাড়া ব্রেক্সিট পরবর্তী সময়ে ইউরোপ থেকে বহু শরণার্থী ব্রিটিশ ভূখণ্ডে চলে যাওয়ার চেষ্টা চালিয়েছেন। এর আগেও নৌকাডুবিতে মৃত্যু হয়েছে অনেক মানুষের।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, ইংলিশ চ্যানেলে একটি খালি ডিঙ্গি নৌকা এবং আশপাশে বহু নিশ্চল ও নিথর মানুষকে ভেসে থাকতে দেখে স্থানীয় এক ব্যক্তি উদ্ধারকারী সংস্থার কাছে বার্তা পাঠান। মূলত এর পরপরই ফ্রান্স ও যুক্তরাজ্য যৌথভাবে উদ্ধার তৎপরতা শুরু করে। উভয় দেশের এই উদ্ধার তৎপরতায় কমপক্ষে তিনটি নৌকা এবং তিনটি হেলিকপ্টার অংশগ্রহণ করে।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন জানিয়েছেন, নৌকাডুবির এই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে এরই মধ্যে চার ব্যক্তিকে আটক করেছে ফ্রান্সের পুলিশ। তিনি ইংলিশ চ্যানেলে এই নৌকাডুবি ও হতাহতের ঘটনাটিকে তার দেখা সবচেয়ে বড় অভিবাসী বিপর্যয় বলে মন্তব্য করেছেন।

এছাড়া ইংলিশ চ্যানেল থেকে আশঙ্কাজনক অবস্থায় দু’জনকে উদ্ধার করা হয়েছে। এরপর তাদেরকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়। দীর্ঘসময় ধরে তীব্র ঠান্ডা পানির মধ্যে থাকার করণে তারা গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়েছে বলে জানা গেছে।

এছাড়া নিহতদের পরিচয় এবং তারা ঠিক কোন দেশের নাগরিক তা এখন পর্যন্ত জানা যায়নি।

অবশ্য, ইংলিশ চ্যানেলে নৌকাডুবির এমন ঘটনা এবারই প্রথম নয়। অতীতে সাঁতার কেটে ৩০ কিলোমিটার দীর্ঘ ইংলিশ চ্যানেল পেরিয়ে যুক্তরাজ্যে যেতেও চেষ্টা করেছিলেন শরণার্থীরা। গত বছরের সেপ্টেম্বরে ইংলিশ চ্যানেল পার করার সময় এক হাজার ৩০০ শরণার্থীকে আটক করা হয়েছে বলে দাবি ফ্রান্স সরকারের।

আরও পড়ুন : রাশিয়ায় পরমাণু হামলার মহড়া চালাচ্ছে যুক্তরাষ্ট্র

এছাড়া ২০১৯ সালে ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে চারজনের মৃত্যু হয়েছিল। আর ২০২০ সালের অক্টোবর পর্যন্ত ব্রিটেন-ফ্রান্সকে বিভক্তকারী এই পানিতে সাতজনের মৃত্যু হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড