• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাশিয়ায় কয়লাখনিতে দুর্ঘটনায় নিহত বেড়ে ৫২

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ নভেম্বর ২০২১, ১৪:০২
রাশিয়ায় কয়লাখনিতে দুর্ঘটনায় নিহত বেড়ে ৫২
ঘটনাস্থলে উপস্থিত অ্যাম্বুলেন্স ও উদ্ধারকারীদের বহনকারী গাড়ি (ছবি : তাস)

রাশিয়ায় একটি কয়লাখনিতে ঘটা ভয়াবহ দুর্ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ৫২ জনে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দেশটির সাইবেরিয়ার কেমেরোভো অঞ্চলের লিস্টভ্যাজনায়া খনিতে দুর্ঘটনাটি ঘটে।

শুক্রবার (২৬ নভেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে হতাহতদের এই তথ্য জানিয়েছে ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ এবং কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনগুলোতে জানানো হয়, গত এক দশকের মধ্যে রাশিয়ায় এটিই সবচেয়ে বড় খনি দুর্ঘটনার ঘটনা।

বিবিসি নিউজ বলছে, তুষারাচ্ছন্ন কেমেরোভো অঞ্চলের লিস্টভ্যাজনায়া খনির বায়ু চলাচলের স্থানে কয়লার ধূলিকণায় আগুন ধরে গেছে। এর ফলে খনিটি ধোঁয়ায় ছেয়ে যায় এবং তাৎক্ষণিকভাবে ১১ জন নিহতের কথা জানানো হয়। যদিও পরবর্তীকালে সেই তথ্য সংশোধন করে নিহতের সংখ্যা ৫২ জন বলে জানানো হয়।

এছাড়া খনিতে আগুন ধরে যাওয়ার সময় আরও বহু মানুষ খনির ভেতরে আটকা পড়েছিলেন। যে কারণে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন স্থানীয় উদ্ধারকারী দলের কর্মকর্তারা।

আরও পড়ুন : মহারাষ্ট্রে নারী-শিশুসহ ১৩ বাংলাদেশি আটক

এ দিকে দেশটির জরুরি বিভাগের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র একটি ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, কয়লাখনিতে দুর্ঘটনার পর সেখানে কেউই আর জীবিত নেই।

রাশিয়ার জরুরি সেবা বিষয়ক মন্ত্রণালয় বলেছে, দুর্ঘটনায় বিধ্বস্ত খনির ভেতরে ধোঁয়া ছড়িয়ে পড়ার পর তাৎক্ষণিকভাবে ২৮৫ জনের মতো কর্মী সেখান থেকে বেরিয়ে আসেন। যদিও ঠিক কী কারণে এই ধোঁয়ার সৃষ্টি হয়েছে তাৎক্ষণিকভাবে সে বিষয়ে কিছুই জানায়নি মন্ত্রণালয়।

রুশ কর্মকর্তারা বলছেন, কয়লাখনি থেকে এখন পর্যন্ত ৪৯ জনকে জীবিত অবস্থাতে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। তাদের মধ্যে বেশ কয়েকজন ধোঁয়ার বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছেন। হতাহতদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক।

আরও পড়ুন : রাশিয়ায় পরমাণু হামলার মহড়া চালাচ্ছে যুক্তরাষ্ট্র

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিয়োতে দেখা যায়, রাজধানী মস্কো থেকে প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার দূরের এই অঞ্চলের দুর্ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স নিয়ে উদ্ধারকর্মীরা ছুটছেন। ব্যাপক তুষারপাত হওয়ায় পুলিশ সদস্যদের খনির বাইরে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড