• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

লিবিয়ায় প্রেসিডেন্ট প্রার্থী হতে পারছেন না গাদ্দাফিপুত্র

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ নভেম্বর ২০২১, ১০:৪৪
লিবিয়ায় প্রেসিডেন্ট প্রার্থী হতে পারছেন না গাদ্দাফিপুত্র
লিবিয়ার সাবেক ডিক্টেটর গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম গাদ্দাফি (ছবি : আল-জাজিরা)

উত্তর আফ্রিকার দেশ লিবিয়ার সাবেক ডিক্টেটর গাদ্দাফির পুত্রের প্রেসিডেন্ট হওয়ার স্বপ্ন আপাতত শেষ হয়ে গেছে। দেশটির নির্বাচন কমিশন এরই মধ্যে তার মনোনয়নপত্র বাতিল বলে ঘোষণা করেছে। তারা বলছে, সাইফ আল-ইসলাম গাদ্দাফির প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কোনো যোগ্যতাই নেই। আগামী ডিসেম্বর মাসে এই নির্বাচন অনুষ্ঠিত হবে।

কমিশনের তথ্য মতে, অপরাধমূলক কাজের সঙ্গে জড়িত থাকার জন্য ইতোমধ্যে সাইফ গাদ্দাফির শাস্তি হয়েছে। তাই তিনি দেশের প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার যোগ্যতা হারিয়েছেন।

কেন এই সিদ্ধান্ত?

২০১১ সালে লিবিয়ায় ব্যাপক বিদ্রোহ হয়েছিল। সে সময় গাদ্দাফিপুত্র যুদ্ধাপরাধ করেছিলেন বলে অভিযোগ ওঠে। এরপর ২০১৫ সালে তিনি আদালতে দোষী সাব্যস্ত হন এবং তার মৃত্যুদণ্ড হয়। সাইফ গদ্দাফি অবশ্য দাবি করেন, তিনি সম্পূর্ণ নির্দোষ।

বর্তমানে তাকে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্টও খুঁজছে। সেখানে তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের বেশকিছু অভিযোগ রয়েছে।

আরও পড়ুন : ইয়েমেনের ‘গোপন ড্রোন গবেষণাগারে’ সৌদি জোটের আক্রমণ

বিশ্লেষকদের মতে, এবার অবশ্য সাইফ একা নন, তার সঙ্গে মোট ২৫ জন প্রার্থীর মনোনয়ন বাতিল করেছে লিবিয়ার নির্বাচন কমিশন। তার মধ্যে সাবেক প্রধানমন্ত্রী থেকে শুরু করে রাজনৈতিক দলের প্রধানও রয়েছেন। তারা অবশ্য এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে আবেদন জানাতে পারবেন।

চলতি মাসের শুরুর দিকে সামরিক কম্যান্ডার হাফতার জানিয়েছিলেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে চান। এ জন্য তিনি সম্পূর্ণভাবে প্রস্তুত।

নির্বাচন নিয়ে আশঙ্কা

সম্প্রতি সাইফ বহু বছর পর জনসমক্ষে এসেছিলেন। দশদিন আগে তিনি প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য নিজের মনোনয়নপত্র জমা দেন।  

আরও পড়ুন : রাশিয়ায় পরমাণু হামলার মহড়া চালাচ্ছে যুক্তরাষ্ট্র

লিবিয়ার কিছু পর্যবেক্ষকের মত ছিল, গাদ্দাফির ছেলে এই নির্বাচনে অংশ নিলেই জয় পেতে পারেন। আবার কিছু পর্যবেক্ষক মনে করেন, সাইফ নির্বাচনকে অস্থির করা ছাড়া আর কিছুই করতে পারবেন না।  

উল্লেখ্য, আগামী ২৪ ডিসেম্বর লিবিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। কিন্তু বর্তমানে যেভাবে এই নির্বাচন নিয়ে বিতর্ক দানা বাঁধছে, তাতে শেষ পর্যন্ত ওই ভোট হবে কি-না, তা নিয়েও সংশয় দেখা দিয়েছে। যদিও জাতিসংঘ চায় একটি নির্বাচন হোক। 

আরও পড়ুন : ইয়েমেনের ‘গোপন ড্রোন গবেষণাগারে’ সৌদি জোটের আক্রমণ

গত এক দশক যাবত লিবিয়ায় টালমাটাল পরিস্থিতি চলছে। নির্বাচন হলে পরিস্থিতি ভালো হবে বলে মত জাতিসংঘের। তবে বেশকিছু প্রধান দল এবারের নির্বাচনে অংশ নিতে চায় না। এমনকি কোন আইনগত ভিত্তির উপর নির্বাচন হবে, সেটাও এখন পর্যন্ত স্পষ্ট নয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড