• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের কৃষি আইন বাতিলের প্রস্তাবে মন্ত্রিসভার সমর্থন

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ নভেম্বর ২০২১, ১৬:৫৯
ভারতের কৃষি আইন বাতিলের প্রস্তাবে মন্ত্রিসভার সমর্থন
সড়কে বিক্ষোভরত কৃষকরা (ছবি : এনডিটিভি)

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতে দীর্ঘ এক বছরের বেশি সময় যাবত চলা কৃষকদের আন্দোলনের পর ব্যাপক বিতর্কিত তিনটি কৃষি সংস্কার আইন বাতিল করেছে মোদী সরকার। এবার মূলত সেই প্রস্তাবকে অনুমোদন দিয়েছে দেশটির মন্ত্রিসভা। বুধবার (২৪ নভেম্বর) মন্ত্রিসভার সূত্রের বরাতে ভারতীয় মিডিয়া ইন্ডিয়া টুডের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

বুধবার সকালের দিকে দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে কৃষি আইন বাতিল বিল-২০২১ উপস্থাপন করা হয়। পরে মন্ত্রিসভার সদস্যরা কৃষি সংস্কার আইন বাতিলের এই বিলে অনুমোদন দেন।

দেশটির কৃষি মন্ত্রণালয় বলেছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কার্যালয়ের সঙ্গে পরামর্শ করে কৃষি আইন বাতিলের এই বিল চূড়ান্ত করা হয়েছিল।

গত বছর আইনে পরিণত হওয়া তিনটি বিল—কৃষকদের উৎপাদন ব্যবসা ও বাণিজ্য আইন-২০২০, কৃষকদের (ক্ষমতায়ন ও সুরক্ষা) মূল্য নিশ্চয়তা ও খামার পরিষেবা আইন সংক্রান্ত চুক্তি-২০২০ এবং অপরিহার্য পণ্য (সংশোধন) আইন-২০২০ বাতিলই ছিল কৃষি আইন বাতিল বিল-২০২১ এর লক্ষ্য।

আরও পড়ুন : ফ্রান্সে অভিবাসী পাচারচক্রের ১৫ সন্দেহভাজক আটক

রাজধানী নয়াদিল্লির সীমান্তের কাছে হাজার হাজার কৃষকের এক বছরের বেশি সময় যাবত বিক্ষোভ-সমাবেশের পর গত সপ্তাহে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিতর্কিত কৃষি আইন বাতিলের ঘোষণা দেন। তার এই ঘোষণার পর দেশটির মন্ত্রিসভায় ওই তিন আইন বাতিলের অনুমোদন মিলেছে।

নরেন্দ্র মোদী বলেন, তিনটি কৃষি আইন কৃষকদের স্বার্থেই করা হয়েছিল। যদিও সরকার সর্বোত্তম প্রচেষ্টা চালানো সত্ত্বেও কৃষকদের একাংশকে বোঝাতে পারেনি। তার মতে, আমি সত্যিই দেশের মানুষের কাছে ক্ষমা চাই... আমরা কৃষকদের বোঝাতে পারিনি। আমাদের প্রচেষ্টায় নিশ্চয়ই ঘাটতি ছিল যে, আমরা কিছু কৃষককে বোঝাতে পারিনি।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী মোদীর এই ঘোষণার পর দেশটির সংসদের শীতকালীন অধিবেশনে আনুষ্ঠানিকভাবে বাতিল হয়ে যাবে। আগামী ২৯ নভেম্বর থেকে ভারতের সংসদের শীতকালীন অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন : সার্বিয়ায় রকেট ইঞ্জিন কারখানায় বিস্ফোরণে নিহত ২

এ দিকে কৃষকদের আন্দোলনের নেতৃত্ব দিয়ে আসা সংযুক্ত কিষাণ মোর্চা (এসকেএম) দেশটির সরকারের কৃষি সংস্কার আইন বাতিলের প্রস্তাবে সন্তুষ্টি প্রকাশ করেছে। যদিও পার্লামেন্টে এই আইন বাতিল না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন বলে ঘোষণা দিয়েছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড