• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইয়েমেনের ‘গোপন ড্রোন গবেষণাগারে’ সৌদি জোটের আক্রমণ

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ নভেম্বর ২০২১, ১৪:২০
ইয়েমেনের ‘গোপন ড্রোন গবেষণাগারে’ সৌদি জোটের আক্রমণ
সৌদি জোটের আক্রমণে বিধ্বস্ত ইয়েমেনি গ্রাম (ছবি : আনাদোলু এজেন্সি)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইয়েমেনের রাজধানী সানায় অবস্থিত ‘গোপন ড্রোন গবেষণাগারে’ আক্রমণ শুরু করতে যাচ্ছে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। সৌদির রাষ্ট্রীয় গণমাধ্যমে জানানো হয়, বুধবার (২৪ নভেম্বর) ইয়েমেনি হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইরত সামরিক জোটের পক্ষ থেকে বেসামরিক নাগরিকদের টার্গেট এলাকার আশেপাশে জড়ো হওয়া থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, টার্গেট এরিয়ার মধ্যে রয়েছে সানার একটি নির্মাণাধীন ভবন। সৌদি জোটের দাবি, হুথি বিদ্রোহীরা এটিকে গোপন ড্রোন গবেষণাগার হিসেবে ব্যবহার করে আসছে।

এর আগে মঙ্গলবার সানার একটি ‘গোপন’ ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রে বোমাবর্ষণ করে সৌদি নেতৃত্বাধীন জোট। যদিও ওই আক্রমণের ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

বিশ্লেষকদের মতে, ইয়েমেনে ২০১৪ সাল থেকে সংঘাত চলে আসছে। ওই সময় রাজধানী সানাসহ দেশটির উত্তরাঞ্চলের বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেয় হুথি বিদ্রোহীরা। মানসুর হাদি সরকারকে ক্ষমতাচ্যুত করে হুতিরা। এর পর থেকে দেশটিতে সরকারি বাহিনী ও হুথি বিদ্রোহীদের লড়াই চলছে।

২০১৫ সালের মার্চে হাদি সরকারকে আবারও ক্ষমতায় আনতে দেশটিতে সামরিক হস্তক্ষেপ করে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। রক্তক্ষয়ী ওই লড়াই এখনো থামেনি। দেশটিতে প্রতিদিনই সংঘাতে রক্ত ঝরছে। দেশটিতে কয়েক বছর ধরে চলা গৃহযুদ্ধে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে। বাস্তুচ্যুত হয়েছেন কয়েক লাখ মানুষ।

আরও পড়ুন : হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা অস্ট্রেলিয়ার

উল্লেখ্য, গত কয়েক মাস যাবত সৌদি আরবের অভ্যন্তরে আক্রমণ বাড়িয়েছে হুথি বিদ্রোহীরা। ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ব্যবহার করে হামলাগুলো চালানো হচ্ছে। শনিবার বিদ্রোহী গ্রুপটি জানায় সৌদি আরবের কয়েকটি শহর লক্ষ্য করে ১৪টি ড্রোন হামলা চালিয়েছে তারা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড