• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অভিনন্দন ইস্যুতে ভুয়া গল্প ফেঁদেছে ভারত, বলছে পাকিস্তান 

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ নভেম্বর ২০২১, ১৩:২৪
অভিনন্দন ইস্যুতে ভুয়া গল্প ফেঁদেছে ভারত, বলছে পাকিস্তান 
ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন ভার্থামান (ছবি : এনডিটিভি)

অভিনন্দন ভার্থামান নামে ভারতীয় বিমান বাহিনীর এক পাইলট ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের আকাশ সীমায় আক্রমণ চালাতে গিয়ে পাক বাহিনীর হাতে আটক হন। ঘটনাটি সে সময় পারমাণবিক শক্তিধর দুদেশের মধ্যে উত্তেজনায় নতুন মাত্রা যোগ করে।

বিশ্বব্যাপী আলোচিত ওই ঘটনার প্রায় ৩ বছর পর সম্প্রতি অভিনন্দন ভার্থামানকে ‘বীর চক্রে’ ভূষিত করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

নয়াদিল্লির পক্ষ থেকে বলা হয়, ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানকে গুলি করে অবতরণ করান তৎকালীন উইং কমান্ডার অভিনন্দন। এবার সেই কাজের স্বীকৃতি হিসেবেই তাকে ‘বীর চক্র’ সম্মানে ভূষিত করা হলো।

যদিও তবে অভিনন্দন ভার্থামানের পাওয়া এই স্বীকৃতিকে ভিন্ন চোখে দেখছে ইসলামাবাদ। পাক সরকার বলছে, প্রহসনের ওপর ভিত্তি করে অভিনন্দন ভার্থামানকে ভারতের অন্যতম সর্বোচ্চ বীরত্বের সম্মান প্রদান করা হয়েছে।

গেল সোমবার (২২ নভেম্বর) অভিনন্দন ভার্থামানকে ‘বীর চক্রে’ ভূষিত করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

আরও পড়ুন : আফগান টিভি নাটকে এবার নারীরা নিষিদ্ধ

অভিনন্দন ‘বীর চক্রে’ ভূষিত হওয়ার পর পাক পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়েছে। যেখানে তারা বলছে, পাকিস্তানের যুদ্ধ বিমান এফ ১৬-কে গুলি করে নামায় এক ভারতীয় পাইলট, যাকে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে আজাদ কাশ্মীর থেকে গ্রেফতার করা হয়, ভারতের এই তথ্য সম্পূর্ণ কল্পিত। নিজের দেশের নাগরিকদের খুশি করতে একটি সুন্দর কাহিনী বানিয়ে অভিনন্দন ভার্থামানকে পুরস্কৃত করা হলো।

বিবৃতিতে আরও বলা হয়েছে, নির্লজ্জের মতো ভারতের এই মিথ্যাচার এরই মধ্যে প্রকাশিত হয়েছে। কল্পিত ঘটনার ওপর বীরত্বের সম্মান দেওয়া সৈন্য অনুশাসনের মধ্যে পড়ে না। এমন সম্মান প্রদান আসলে হাস্যকর একটা উদাহরণ। ভারতের ভুয়া গল্প আন্তর্জাতিক মঞ্চে কোনো প্রভাব ফেলবে না।

উল্লেখ্য, ২০১৯ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তানী বিমান বাহিনীর বিমান ধাওয়া করতে গিয়ে ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন ভার্থামানের যুদ্ধবিমানটি পাকিস্তানের সীমানার মধ্যে ভূপাতিত হয়। এরপর তাকে আটক করা হয়।

আরও পড়ুন : ‘বাজে চরিত্রের’ সদস্যদের তাড়াবে তালেবান

অভিনন্দনের আটক হওয়ার বিষয়টিকে ওই সময় ভারতের জন্য বড় ধরনের একটি বিপত্তি হিসেবে দেখা হচ্ছিল।

সূত্র : বিবিসি বাংলা ও সংবাদ প্রতিদিন

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড