• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রাজিলের জঙ্গলে বন্দুকযুদ্ধে নিহত ৮

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ নভেম্বর ২০২১, ১২:৫৯
ব্রাজিলের জঙ্গলে বন্দুকযুদ্ধে নিহত ৮
জঙ্গলে অভিযান চালাচ্ছেন সেনা সদস্যরা (ছবি : বিবিসি নিউজ)

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলের রিও ডি জেনিরোর বাইরের একটি ম্যানগ্রোভ জঙ্গলে পুলিশের সঙ্গে বন্দুকধারীদের সংঘর্ষের পর নির্যাতনের কিছু চিহ্নসহ অন্তত আটটি মরদেহ পাওয়া গেছে। রিও ডি জেনিরো রাজ্যের পুলিশ জানিয়েছে, ফরেনসিক বিশেষজ্ঞদের পাশাপাশি কর্মকর্তারা ভয়াবহ এই ঘটনার তদন্ত করছেন। মঙ্গলবার (২৩ নভেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

পরিচয় গোপন রাখার শর্তে স্থানীয় এক বাসিন্দা জানান, সেখানে তীব্র বন্দুক যুদ্ধ হয়েছে। ফলে আরও মরদেহ উদ্ধারের সম্ভাবনা রয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মরদেহগুলো ম্যানগ্রোভ জঙ্গলের জলাভূমিতে ফেলে দেওয়া হয়। তাদের শরীরের নির্যাতনের চিহ্ন রয়েছে। একটি গণহত্যায় যা হয় এখানেও তাই হয়েছে বলে তারা জানান।

পুলিশ বলছে, টহলরত একজন পুলিশ সার্জেন্ট হামলায় নিহত হওয়ার পর শনিবার ওই এলাকায় প্রথম সংঘর্ষ শুরু হয়। হামলাকারীদের ধরতে রিও পুলিশের স্পেশাল অপারেশন ব্যাটালিয়ন বা বিওপিই রবিবার অভিযান শুরু করে।

ব্রাজিলের মানবাধিকার সংগঠনগুলো নিয়মিতভাবে দেশটির অভিজাত বাহিনীকে নির্বিচারে হত্যা ও অত্যধিক সহিংসতার জন্য অভিযুক্ত করে আসছে। ফাভেলাস এলাকায় মাদক গ্যাংদের বিরুদ্ধে কঠোর অভিযান চালাচ্ছে নিরাপত্তা বাহিনী।

আরও পড়ুন : বিশ্বে ৫১ লাখ ৮২ হাজার প্রাণ নিল করোনা

উল্লেখ্য, নিহতদের শরীরে যে অত্যাচারের চিহ্ন পাওয়া গেছে বা আরও মরদেহ উদ্ধারের সম্ভাবনা রয়েছে স্থানীয়দের করা এমন অভিযোগের কোনো উত্তর দেয়নি পুলিশ। যদিও পুলিশের পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে জানানো হয়, ঘটনাস্থল থেকে এখন পর্যন্ত আটজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড