• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইয়েমেনে ১৩ লাখ মানুষের মৃত্যুশঙ্কা জাতিসংঘের

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ নভেম্বর ২০২১, ১১:৫৬
ইয়েমেনে ১৩ লাখ মানুষের মৃত্যুশঙ্কা জাতিসংঘের
মরদেহ উদ্ধার করা হচ্ছে (ছবি : এএফপি)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইয়েমেনে চলমান সংঘাত ও মানবিক সংকট সহসাই থামছে না। এর প্রেক্ষিতে দেশটিতে আগামী ২০৩০ সালের মধ্যে সংঘাত, ক্ষুধা ও দারিদ্রে প্রায় ১৩ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) করা প্রতিবেদনে এই আশঙ্কার কথা জানানো হয়।

মঙ্গলবার (২৩ নভেম্বর) প্রকাশিত ইউএনডিপির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০২১ সালের শেষ নাগাদ ইয়েমেনে মৃতের সংখ্যা তিন লাখ ৭৭ হাজারে দাঁড়াতে পারে। এর মধ্যে ৭০ শতাংশই পাঁচ বছরের কম বয়সী শিশু। মূলত সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের চালানো বিমান হামলা ও সংঘাতের মতো প্রত্যক্ষ এবং সংক্রামক রোগ, ক্ষুধা ও দুর্ভিক্ষের মতো পরোক্ষ কারণে দেশটিতে মৃত্যুর এসব ঘটনা দেখা যেতে পারে বলে মনে করছে সংস্থাটি। প্রতিবেদনে ইউএনডিপি বলেছে, আর পরোক্ষ কারণে ৬০ শতাংশ মৃত্যু ঘটতে পারে।

বিষয়টি নিয়ে ইউএনডিপির প্রশাসক আচিম স্টেইনার দাবি করেন, ইয়েমেনে যুদ্ধের ময়দানের তুলনায় রোগ–শোক–ক্ষুধায় বেশি লোকের মৃত্যুর পরিস্থিতি তৈরি হয়েছে। এটা ইতিহাসের অন্যতম ভয়াবহ মানবিক সংকট। ভয়াবহ এই সংকট নিরসনে সবাইকে একযোগে কাজ করতে হবে।

বিশ্লেষকদের মতে, ইয়েমেনে ২০১৪ সাল থেকে সংঘাত চলে আসছে। ওই সময় রাজধানী সানাসহ দেশটির উত্তরাঞ্চলের বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেয় হুথি বিদ্রোহীরা। মানসুর হাদি সরকারকে ক্ষমতাচ্যুত করে হুতিরা। এর পর থেকে দেশটিতে সরকারি বাহিনী ও হুথি বিদ্রোহীদের লড়াই চলছে।

২০১৫ সালের মার্চে হাদি সরকারকে আবারও ক্ষমতায় আনতে দেশটিতে সামরিক হস্তক্ষেপ করে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। রক্তক্ষয়ী ওই লড়াই এখনো থামেনি। দেশটিতে প্রতিদিনই সংঘাতে রক্ত ঝরছে। দেশটিতে কয়েক বছর ধরে চলা গৃহযুদ্ধে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে। বাস্তুচ্যুত হয়েছেন কয়েক লাখ মানুষ।

আরও পড়ুন : কারাগারে চাপ বাড়ায় কয়েদিদের ক্ষমা করছে ইকুয়েডর

উল্লেখ্য, সংকটময় এই পরিস্থিতি ইয়েমেনকে বিশ্বের সবচেয়ে শোচনীয় মানবিক সংকটের মুখে ফেলেছে। জাতিসংঘের তথ্য মতে, দেশটিতে অন্তত এক কোটি ৫৬ লাখ মানুষ অনাহারে রয়েছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড