• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের মুখোমুখি মোদী-মমতা

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ নভেম্বর ২০২১, ১১:২৫
ফের মুখোমুখি মোদী-মমতা
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি : দ্য হিন্দু)

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখোমুখি হতে চলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যা গত ছয় মাসের মধ্যে দ্বিতীয় বৈঠক। এক দিকে উত্তপ্ত রাজ্য ত্রিপুরায় তৃণমূল কংগ্রেসের ওপর আঘাত অপর দিকে বিএসএফের কাজের সীমা বাড়ানোর বিতর্কিত কেন্দ্রীয় সিদ্ধান্ত।

এই দুই ইস্যুতেই ভারতের রাজনীতি এখন উত্তাল। অলিখিতভাবে যার নেতৃত্ব দিয়ে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। নোট বাতিল থেকে সিএএ, কিংবা হালের কৃষি আইন— ক্ষমতাসীন মোদী সরকারের বিরুদ্ধে প্রতিবাদে বাকি বিরোধী নেতাকর্মীদের অনেকটাই পেছনে ফেলেছেন তিনি।

ত্রিপুরা রাজ্যে সহিংসতা ও বিএসএফ ইস্যুর মধ্যে মোদীর সঙ্গে তার বুধবারের বৈঠকের দিকেই নজর ভারতীয় রাজনৈতিক মহলের। মমতার ক্ষোভ, বিএএসএফের পরিধি বাড়িয়ে ঘুরপথে রাজ্যের আইনশৃঙ্খলা রক্ষার এখতিয়ারে হাত বাড়াতে চাইছে কেন্দ্র। মূলত এটা তারই প্রথম পদক্ষেপ।

অন্য দিকে ত্রিপুরায় শক্তিশালী হয়ে ওঠা তৃণমূল কংগ্রেসকে মোকাবিলায় সন্ত্রাসের রাজত্ব কায়েম করছে বিজেপি। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে এই দুই উত্তপ্ত ইস্যুই মমতার মূল এজেন্ডা। একই সঙ্গে পশ্চিমবঙ্গকে আর্থিক বঞ্চনা ও রাজ্যের নাম বদলের সিদ্ধান্ত আটকে রাখার বিষয়েও মোদীর হস্তক্ষেপ চাইবেন তিনি। ফলে, মোদী বনাম মমতার লড়াই এখন বেশ তীব্র। মঙ্গলবারও (২৩ নভেম্বর) তিনি স্পষ্ট করে বলেছেন, বিজেপিকে হারানোই মূল লক্ষ্য।

আরও পড়ুন : জামিনে মুক্তি পেলেন সায়নী ঘোষ

যদিও মুখ্যমন্ত্রী-প্রধানমন্ত্রীর বৈঠক নিয়ে যাবতীয় কৌতূহলকে ছাপিয়ে যাচ্ছে মমতার একের পর এক রাজনৈতিক চমক। ত্রিপুরা ও গোয়ার পর এবার মমতার লক্ষ্য হরিয়ানা-বিহার। মঙ্গলবার এক সঙ্গে ভারতের তিন শীর্ষ ব্যক্তি যোগ দিলেন তৃণমূলে। তার মধ্যে দুজনই কংগ্রেস নেতা। কীর্তি আজাদ ও অশোক তানওয়ার দুজনেই কংগ্রেসের। পাশাপাশি সংযুক্ত জনতা দলে একদা নীতীশ কুমারের বিশ্বস্ত পবন বর্মাও মমতার হাত ধরে যোগ দিলেন তৃণমূলে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড