• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘বাজে চরিত্রের’ সদস্যদের তাড়াবে তালেবান

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ নভেম্বর ২০২১, ১০:৫১
‘বাজে চরিত্রের’ সদস্যদের তাড়াবে তালেবান
সড়কে অস্ত্র হাতে অবস্থানরত তালেবান যোদ্ধারা (ছবি : আফগান টাইমস)

নিজেদের অভ্যন্তরে প্রবেশ করা ‘বাজে চরিত্রের’ সদস্যদের খুঁজে বের করতে কমিশন গঠন করছে কট্টর ইসলামিক সংগঠন তালেবান। মঙ্গলবার (২৩ নভেম্বর) যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের নতুন শাসক গোষ্ঠীটির উপ প্রধান এবং নতুন স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি জানিয়েছেন, দেশের সম্মান রক্ষায় উদ্যোগটি গ্রহণ করা হয়েছে।

চলতি বছরের আগস্ট মাসে পশ্চিমা সমর্থিত সরকার উৎখাতের আগে তালেবান বিদ্রোহী গোষ্ঠী হিসেবে দুই দশকের বেশি সময় কার্যক্রম পরিচালনা করেছে। গত দুই বছরে তাদের সদস্য সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে, তালেবান ফের ক্ষমতায় ফিরতে যাচ্ছে এমন ইঙ্গিত মেলার পরপরই তাদের সদস্য বাড়তে থাকে।

মঙ্গলবার প্রকাশিত এক অডিয়ো বার্তায় আফগান স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি বলেছেন, আমরা জানতে পারছি বাজে চরিত্রের লোক (তালেবান) র‍্যাংকে প্রবেশ করেছে। তারা ইসলামিক আমিরাতের (আফগানিস্তান) নাম খারাপ করছে এবং কায়েমি স্বার্থ চরিতার্থ করছে।

রাষ্ট্রীয় মিডিয়ায় প্রকাশিত ওই অডিয়ো বার্তায় আরও বলা হয়, আমাদের বিনীত ইচ্ছা যে, অল্প সংখ্যক মানুষ থাকবে কিন্তু তারা হবে খাঁটি এবং দায়িত্ববান যাতে এই আন্দোলন ক্ষতিগ্রস্ত হতে না পারে।

আরও পড়ুন : পতনের দ্বারপ্রান্তে আফগান ব্যাংকিং ব্যবস্থা

অডিও বার্তাটির যথার্থতা এরই মধ্যে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছেন তালেবান কর্মকর্তারা। হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্বানিকে প্রকাশ্যে কখনোই দেখা যায়নি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন খবরে জানা যায়, নিজেদের তালেবান সদস্য হিসেবে দাবি করা অনেকেই এখন বেসামরিক মানুষ ও উৎখাত হওয়া সরকারের নিরাপত্তা কর্মীদের ওপর আক্রমণ চালিয়েছে। যদিও এসব কর্মীদের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে তালেবান।

উল্লেখ্য, বাহিনীটির নতুন গঠিত কমিশনটির নাম দেওয়া হয়েছে কমিশন ফর পিউরিফিকেশন অব দ্য র‍্যাংকস। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকবে এটি। এর প্রধান হবেন তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুব।

আরও পড়ুন : আফগান টিভি নাটকে এবার নারীরা নিষিদ্ধ

সিরাজুদ্দিন হাক্কানি বলেন, খুব দ্রুত কমিশনটি গঠন করা জরুরি প্রয়োজন। আমি আমাদের ভাইদের এই কমিশনকে সহায়তার আহ্বান জানাচ্ছি এবং ব্যক্তিগত বন্ধুত্বের খাতিরে কোনো বাজে চরিত্রের মানুষকে সমর্থন ও সুরক্ষা দেওয়া থেকে বিরত থাকতে বলছি।

সূত্র : রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড