• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফ্রান্সে অভিবাসী পাচারচক্রের ১৫ সন্দেহভাজক আটক

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ নভেম্বর ২০২১, ০৯:৫৪
ফ্রান্সে অভিবাসী পাচারচক্রের ১৫ সন্দেহভাজক আটক
ফ্রান্সে অভিবাসীদের ক্যাম্পে অভিযান চালাচ্ছে পুলিশ (ছবি : দ্য ডেইলি সাবাহ)

আন্তর্জাতিক অভিবাসী পাচারকারী চক্রের সন্দেহভাজন ১৫ সদস্যকে আটক করেছে ইউরোপের দেশ ফ্রান্স। তারা অভিবাসন প্রত্যাশীদের ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে পৌঁছাতে সাহায্য করত।

মঙ্গলবার (২৩ নভেম্বর) আরব নিউজের প্রতিবেদনে জানানো হয়, অভিবাসী সংকট ইস্যুতে ফ্রান্স ও ব্রিটেনের মধ্যে বিদ্যমান তীব্র উত্তেজনার মধ্যেই খবরটি সামনে এলো। এর আগে রেকর্ড সংখ্যক অভিবাসন প্রত্যাশী ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে প্রবেশ করেছিল। মূলত এর পরপরই ব্রিটিশ কর্তৃপক্ষ মস্কোর প্রতি অবৈধ অভিবাসন প্রত্যাশীদের ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়া বন্ধ করতে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

গ্রেফতারকৃতদের মধ্যে ইরাকের কুর্দি, পাকিস্তান, রোমানিয়া ও ভিয়েতনামের নাগরিক রয়েছেন। তারা ফ্রান্সের উত্তরে ডানকার্কের বাইরে গ্র্যান্ডে-সিন্থে ক্যাম্পে অবস্থিত অভিবাসন প্রত্যাশীদের নৌকায় করে ইংল্যান্ডে পাড়ি দিতে উৎসাহিত করত বলে ফরাসি পুলিশের বিবৃতিতে জানানো হয়।

২০২০ সালের অক্টোবরে শুরু হওয়া একটি তদন্ত অনুযায়ী ফরাসি পুলিশ জানায়, ওই চক্রটি প্রতিমাসে কমপক্ষে ২৫০ অভিবাসীকে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে প্রবেশে সাহায্য করেছে। মূলত ছোট নৌকায় চাপিয়ে ৬০ জন করে পরিবহন করত তারা।

গত সপ্তাহে নগদ ৪০ হাজার ইউরোসহ ১৫ জনকে আটক করা হয়। ফরাসি কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, চলতি বছরের শুরু থেকে ৩২ হাজার পাঁচশ অভিবাসী যুক্তরাজ্যে যাওয়ার চেষ্টা করেন। এ সময় সাত হাজার আটশ অভিবাসন প্রত্যাশীকে সমুদ্র থেকে উদ্ধার করা হয়। যদিও বছরের আগস্ট মাস থেকে এ তথ্য দ্বিগুণ হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন : ইংলিশ চ্যানেল থেকে ২৫০ অভিবাসন প্রত্যাশী উদ্ধার

ব্রিটেন কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, চলতি বছর এখন পর্যন্ত ২৫ হাজারের বেশি অভিবাসন প্রত্যাশী ইংলিশ চ্যানেল অতিক্রম করে ব্রিটেনের ভূখণ্ডে পৌঁছায়। যা ২০২০ সালের চেয়ে প্রায় তিনগুণ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড