• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রিটেনে গাড়ি চালকদের ফোন ব্যবহারে কঠোর বিধিনিষেধ

  মুহিব উদ্দিন চৌধুরী, যুক্তরাজ্য প্রতিনিধি

২৩ নভেম্বর ২০২১, ১৪:০৮
ব্রিটেনে গাড়ি চালকদের ফোন ব্যবহারে কঠোর বিধিনিষেধ
সড়কে ড্রাইভিং অবস্থাতে ফোনে কথা বলছেন গাড়ি চালক (ছবি : অধিকার)

যুক্তরাজ্যের সড়কে নিরাপত্তা নিশ্চিতে ক্র্যাকডাউনের অংশ হিসাবে আগামী বছরের শুরু থেকে গাড়ি চালানো অবস্থায় চালকদের ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে ব্রিটিশ সরকার। গুরুত্বপূর্ণ এই নির্দেশনা অমান্য করলে লাইসেন্সে নেগেটিভ ৬ পয়েন্ট এবং দুইশ পাউন্ড জরিমানা করা হবে।

আগামী বছর থেকে পূর্বে পাশ করা আইনটি শক্তিশালী করার পরিকল্পনা হাতে নিয়েছে ব্রিটেনের ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট।

বর্তমান ব্রিটিশ আইনের অধীনে- হ্যান্ডহেল্ড ডিভাইস ব্যবহার করার সময় চালকদের টেক্সট করা বা ফোনকল করা (জরুরি অবস্থায় ছাড়া) নিষিদ্ধ করা আছে। আগামী ২০২২ সাল থেকে ড্রাইভারদের গাড়ি চালানোর সময় ফটো বা ভিডিয়ো তুলতে এমনকি প্লেলিস্টের মাধ্যমে স্ক্রোল করতে বা তাদের ফোনে গেম খেলার অনুমতি দেওয়া হবে না।

আইনটির অধীনে ড্রাইভিং করার সময় যে কোনো চালক তার হ্যান্ডহেল্ড ডিভাইস ব্যবহারের সময় ধরা পড়লে তাকে দুইশ পাউন্ড জরিমানার নোটিশ এবং পাশাপাশি লাইসেন্স থেকে ৬ পয়েন্ট কেটে নেওয়া হবে।

ব্রিটিশ ট্রান্সপোর্ট সেক্রেটারি গ্রান্ট শ্যাপস বলেছেন, সড়ক দুর্ঘটনা রোধে অনেক আগেই আইনটি করা হয়েছিল। এবার তা সংশোধন করা হচ্ছে। আইনটি নতুন করে কার্যকর হলে সড়কে গাড়ি চালানোর সময় ড্রাইভাররা সাবধানতা অবলম্বন করবেন। এর ফলে দুর্ঘটনাও অনেকাংশে কমে আসবে।

আরও পড়ুন : ইংলিশ চ্যানেল থেকে ২৫০ অভিবাসন প্রত্যাশী উদ্ধার

তিনি আরও বলেন, একুশ শতকের এই আধুনিক ডিজিটাল যুগে এসেও রোড সেইফটি এবং মানুষের জীবন রক্ষার জন্য আমাদের কঠিন আইন করতে হচ্ছে।

তার মতে, আমাদের সড়কগুলো যদিও বিশ্বের সবচেয়ে নিরাপদ বলেই বিবেচিত; তাও আমরা আমাদের এই সফলতার কথা মাথায় রেখে সেগুলোকে নিরাপদ করতে অক্লান্ত পরিশ্রম করে যাব।

বিশ্লেষকদের মতে, সরকার সাধারণ জনগণ এবং ড্রাইভারদের মধ্যে একটি জরিপের মাধ্যমে বুঝতে পেরেছে শতকরা ৮১% মানুষ মনে করে গাড়ি চালানোর সময় ফোন বা ডিভাইস ব্যবহার করা উচিৎ না। তাই মানুষের জীবন রক্ষায় সড়ক নিরাপত্তা আইনকে আরও কঠোর করতে এ ক্র্যাকডাউন।

আরও পড়ুন : ‘চীন কোনো আধিপত্য চায় না’

উল্লেখ্য, গাড়ি চালক বা ড্রাইভারদের মনিটর করার জন্য প্রতিটি সিগনাল লাইটের ক্যামেরাসহ নতুন ডিভাইস এরই মধ্যে বসানো হয়েছে। এছাড়া মনিটরের জন্য অতিরিক্ত রোড অ্যাণ্ড হাইওয়ে পুলিশ মোতায়েন করা হচ্ছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড