• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফরাসি প্রধানমন্ত্রী করোনায় আক্রান্ত

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ নভেম্বর ২০২১, ১১:৪৮
ফরাসি প্রধানমন্ত্রী করোনায় আক্রান্ত
ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স (ছবি : ইউরো নিউজ)

মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় সংক্রমিত হয়েছেন ইউরোপের দেশ ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স। সোমবার (২২ নভেম্বর) স্থানীয় সময় দিবাগত রাতে তার দফতরের পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়। এ দিকে কোভিড আক্রান্ত বলে শনাক্ত হওয়ার পর থেকেই আইসোলেশনে আছেন তিনি।

মঙ্গলবার (২৩ নভেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, করোনা ভাইরাস প্রতিরোধে সম্পূর্ণ ডোজ ভ্যাকসিন অনেক আগেই নিয়েছিলেন জ্যঁ ক্যাসটেক্স। যদিও এরপরও কোভিড আক্রান্ত হয়েছেন তিনি।

রয়টার্স বলছে, সম্প্রতি বেলজিয়াম সফরে যান ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স। আর সেখানে তিনি বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সাজান্ডার দ্য ক্রোর সঙ্গে একান্ত বৈঠকে মিলিত হন। এরপর ফ্রান্সে ফিরে ক্যাসটেক্স নিজের মেয়ের শরীরে প্রাণঘাতী ভাইরাসটির উপস্থিতির খবর পান। এরপর ফরাসি প্রধানমন্ত্রী নিজের শরীরে করোনা পরীক্ষা করেন এবং তাতে তিনিও পজিটিভ হন।

বিবৃতির মাধ্যমে ফরাসি প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, জ্যঁ ক্যাসটেক্স আগামী ১০ দিন আইসোলেশনে থাকবেন। যদিও সেই অবস্থা থেকেই তিনি নিজের সমস্ত দায়িত্ব পালন করবেন।

আরও পড়ুন : আফগান টিভি নাটকে এবার নারীরা নিষিদ্ধ

সম্প্রতি ইউরোপজুড়ে মহামারি করোনার সংক্রমণ ব্যাপকভাবে বাড়তে শুরু করেছে। আর তাই সংক্রমণ হ্রাস করতে এবং মানুষকে হাসপাতালে ভর্তি হওয়া ঠেকাতে ইউরোপের বহু দেশ লকডাউনসহ বিভিন্ন কোভিড বিধিনিষেধ আরোপ করতে শুরু করেছে। সোমবার থেকেই দেশজুড়ে লকডাউন জারি করেছে অস্ট্রিয়া।

যদিও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো বলছেন, কোভিড সংক্রমণ রুখতে ফ্রান্সে এ ধরনের কোনো নিয়মের প্রয়োজন নেই। কারণ দেশটির হেলথ পাস বিষয়ক নিয়মগুলো এরই মধ্যে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে অনেকটা সফল হয়েছে। কিন্তু করোনার টিকাদান কর্মসূচিকে আরও গতিশীল করতে চান প্রেসিডেন্ট ম্যাক্রো।

আরও পড়ুন : কাবুলে দূতাবাস খুলেছে আমিরাত : তালেবান

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড